Advertisement
৩০ এপ্রিল ২০২৪
CBSE Teacher Training

লাইব্রেরি অ্যান্ড ইনফরমেশন সায়েন্স বিষয়ে প্রশিক্ষণ কলকাতায়, কারা আবেদন করতে পারবেন?

সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)-এর ‘ডিপার্টমেন্ট অফ স্কিল এডুকেশন’-এর তরফে লাইব্রেরি অ্যান্ড ইনফরমেশন সায়েন্স-এর শিক্ষক-শিক্ষিকাদের এই প্রশিক্ষণ দেওয়া হবে। কলকাতার জাতীয় গ্রন্থাগারে ওই প্রশিক্ষণটি দেওয়া হবে।

Teachers Training.

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ নভেম্বর ২০২৩ ১৫:৫২
Share: Save:

লাইব্রেরি অ্যান্ড ইনফরমেশন সায়েন্স বিষয়টি নিয়ে শিক্ষক-শিক্ষিকাদের প্রশিক্ষণ দেওয়া হবে। এই মর্মে সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)-এর তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ওই বিজ্ঞপ্তি অনুযায়ী, স্কিল সাবজেক্ট হিসাবে লাইব্রেরি অ্যান্ড ইনফরমেশন সায়েন্স বিষয়টি নিয়ে পাঠদানের জন্য বিশেষ প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন করা হয়েছে।

সিবিএসই-র অন্তর্ভুক্ত স্কুলের শিক্ষক-শিক্ষিকারাই শুধুমাত্র এই প্রশিক্ষণে অংশগ্রহণ করতে পারবেন। অফলাইনে এই প্রশিক্ষণটি নিতে হবে। এই মর্মে শিক্ষক-শিক্ষিকাদের কলকাতার জাতীয় গ্রন্থাগারের ড. শ্যামাপ্রসাদ মুখার্জি ভাষা ভবনে উপস্থিত থাকতে হবে।

প্রশিক্ষণ চলাকালীন, শিক্ষক-শিক্ষিকারা গ্রন্থাগার ব্যবস্থাপনা এবং প্রশাসনিক বিষয়গুলি সম্পর্কে খুঁটিনাটি শিখে নিতে পারবেন। এ ছাড়াও এই বিষয়টি কী ভাবে পড়ুয়াদের কাছে গ্রহণযোগ্য করা যেতে পারে এবং পাঠদানের ক্ষেত্রে কী কী কৌশল অবলম্বন করলে বিষয়টি আরও আকর্ষণীয় হয়ে উঠতে পারে— এই সমস্ত কিছুই প্রশিক্ষণ চলাকালীন আলোচনা করে নেওয়া হবে।

আগ্রহী প্রার্থীদের ৫ ডিসেম্বরের আগে নাম নথিভুক্ত করতে হবে। এই প্রশিক্ষণে অংশগ্রহণের জন্য কোনও আবেদনমূল্য জমা নেওয়া হবে না। শুধুমাত্র নাম নথিভুক্ত করার জন্য একটি নির্দিষ্ট লিঙ্কে প্রবেশ করে আবেদন জানাতে হবে। ৭ ডিসেম্বর বেলা সাড়ে ৯টার মধ্যে জাতীয় গ্রন্থাগারে উপস্থিত থাকতে হবে। অংশগ্রহণকারীদের সঙ্গে ইমেল মারফত যোগাযোগ করে নেওয়া হবে। এই বিষয়ে আরও জানতে প্রতিষ্ঠানের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE