Advertisement
৩০ এপ্রিল ২০২৪
CBSE Exams 2024

বৃহস্পতিবার শুরু সিবিএসই-র পরীক্ষা, পরীক্ষা সম্পর্কিত গুজব নিয়ে সতর্কবার্তা বোর্ডের

বোর্ডের দশম এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষা সকাল সাড়ে ১০টা থেকে শুরু হবে। পরীক্ষার্থীদের সকাল ৯টা ৪৫ মিনিটের মধ্যেই নির্ধারিত পরীক্ষাকেন্দ্রে পৌঁছে যেতে হবে।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:১৬
Share: Save:

বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে এ বছরের সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)-র দশম এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষা। তার আগে পরীক্ষার্থী এবং তাদের বাবা-মায়েদের উদ্দেশে সতর্কবার্তা জারি করা হল বোর্ডের তরফে। বোর্ডের ওয়েবসাইটে মঙ্গলবার একটি নির্দেশিকার মাধ্যমে পরীক্ষা সংক্রান্ত নানা গুজব এবং ভুয়ো খবর সম্পর্কে সকলকে সতর্ক করা হয়েছে।

বোর্ডের তরফে জানানো হয়েছে, ফেসবুক, ইউটিউব, এক্স (পূর্বতন টুইটার)-র মতো সমাজমাধ্যমগুলিতে পরীক্ষার স্যাম্পেল পেপার বা প্রশ্নপত্রের ভুয়ো লিঙ্ক শেয়ার করে দাবি করা হচ্ছে এ বছরের পরীক্ষায় ওই প্রশ্নগুলিই আসবে। প্রশ্নপত্রের লিঙ্কগুলি দেখার জন্য অনেক ক্ষেত্রে টাকাও চাওয়া হচ্ছে। যে সমস্ত প্রোফাইল বা হ্যান্ডল থেকে এই ভুয়ো খবর প্রচার করা হচ্ছে, তার একটি তালিকাও প্রকাশ করেছে সিবিএসই। দেখা গিয়েছে, এই হ্যান্ডেলগুলি বেশির ভাগ ক্ষেত্রে সিবিএসই-র নাম বা লোগোও ব্যবহার করছে। আর তাই পড়ুয়া এবং তাদের বাবা-মায়েদের মধ্যে বিভ্রান্তি দূর করতেই বোর্ডের এই নির্দেশিকা।

সিবিএসই-র তরফে জানানো হয়েছে, অবস্থার দিকে নজর রাখা হচ্ছে এবং দ্রুত দোষীদের চিহ্নিত করার চেষ্টা চালানো হচ্ছে। এর পর তাঁদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থাও নেওয়া হবে বোর্ডের তরফে। এ ছাড়া পড়ুয়া এবং তাদের বাবা-মায়েরা যদি কোনও গুজব বা ভুয়ো খবর পান, তা হলে তা info.cbseexam@cbseshiksha.in -মেল আইডির মাধ্যমে বোর্ডকে জানানোরও কথাও বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

প্রসঙ্গত, বৃহস্পতিবার দশম এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষা সকাল সাড়ে ১০টা থেকে শুরু হবে। পরীক্ষার্থীদের সকাল ৯টা ৪৫ মিনিটের মধ্যেই নির্ধারিত পরীক্ষাকেন্দ্রে পৌঁছে যেতে হবে। এর পর কিছু বিষয়ের পরীক্ষা চলবে দুপুর দেড়টা পর্যন্ত এবং কয়েকটি বিষয়ের পরীক্ষা শেষ হবে দুপুর সাড়ে ১২টা নাগাদ। এ বছরই প্রথম বার ডায়াবিটিস আক্রান্ত পরীক্ষার্থীরা স্ন্যাক্স, ফল, চকোলেট-এর মতো কিছু খাবার পরীক্ষাকেন্দ্রে নিয়ে যেতে পারবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE