Advertisement
১৯ মে ২০২৪
IACS Recruitment 2023

যাদবপুরের আইএসিএসে গবেষণার কাজে যুক্ত হওয়ার সুযোগ, কোন বিভাগের জন্য নিয়োগ?

যে বিষয় নিয়ে গবেষণা প্রকল্পে কাজ করা হবে, তা হল— ‘এক্সপেরিমেন্টাল কন্ডেন্সড ম্যাটার ফিজিক্স’।

IACS

আইএসিএস। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২৩ ১৫:৪৫
Share: Save:

যাদবপুরের ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন ফর দ্য কাল্টিভেশন অফ সায়েন্স (আইএসিএস)-এ গবেষণার কাজের সুযোগ রয়েছে। শুক্রবার সে সম্পর্কিত একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে প্রতিষ্ঠানের তরফে। আগ্রহীদের আবেদন জানাতে হবে অনলাইনে। নিয়োগ হবে ইন্টারভিউয়ের মাধ্যমে।

প্রতিষ্ঠানের স্কুল অফ ফিজিক্যাল সায়েন্সেসের গবেষণা প্রকল্পের জন্য এই নিয়োগ। নিয়োগ হবে রিসার্চ অ্যাসোসিয়েট-১ পদে। শূন্যপদ রয়েছে একটি। গবেষণা প্রকল্পে আবেদনের জন্য কোনও বয়ঃসীমা ধার্য করা হয়নি। নিযুক্ত ব্যক্তিকে প্রতিষ্ঠানের নিয়ম অনুযায়ী মাসিক ফেলোশিপ দেওয়া হবে। প্রথম ছ’মাসের জন্য এই পদে প্রার্থীকে নিয়োগ করা হলেও, কাজের ভিত্তিতে এবং প্রয়োজন অনুযায়ী সেই মেয়াদ বাড়ানো হতে পারে।

যে বিষয় নিয়ে গবেষণা প্রকল্পে কাজ করা হবে, তা হল— ‘এক্সপেরিমেন্টাল কন্ডেন্সড ম্যাটার ফিজিক্স’।

আবেদন জানাতে প্রার্থীদের কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে ফিজিক্স/ ন্যানোসায়েন্স/ ন্যানটেকনোলজি বা সম্পর্কিত বিষয়ে পিএইচডি থাকতে হবে। একইসঙ্গে প্রয়োজন সংশ্লিষ্ট ক্ষেত্রে গবেষণার অভিজ্ঞতা। যাঁরা পিএইচডি থিসিস জমা দিয়ে দিয়েছেন কিন্তু এখনও ডিগ্রি হাতে পাননি, তাঁরাও আবেদন করতে পারবেন গবেষণা প্রকল্পে। যাঁদের মাইক্রোইলেকট্রনিক ডিভাইস ফ্যাব্রিকেশন/ লো টেম্পারেচার ক্যারেক্টারাইজেশন অফ মাইক্রোইলেকট্রনিক ডিভাইস সম্পর্কিত কাজের অভিজ্ঞতা রয়েছে, তাঁদের নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে।

এই পদের জন্য বাছাই প্রার্থীদের ইমেল মারফত অনলাইন ইন্টারভিউয়ের দিনক্ষণ যথাসময়ে জানিয়ে দেওয়া হবে। তবে তার আগে প্রথমে জীবনপঞ্জি এবং সমস্ত নথি বিজ্ঞপ্তিতে উল্লিখিত মেল আইডিতে পাঠিয়ে আগ্রহীদের আবেদন জানাতে হবে। ২৩ সেপ্টেম্বর আবেদনের শেষ দিন। নিয়োগ সম্পর্কিত বাকি তথ্য বিস্তারিত জানতে প্রার্থীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইট দেখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE