Advertisement
২৯ এপ্রিল ২০২৪
Apprenticeship in Indian Railway

ভারতীয় রেলে এক হাজারেরও বেশি দশম উত্তীর্ণদের প্রশিক্ষণের সুযোগ

ওয়েল্ডার, স্টেনোগ্রাফার, টার্নার-সহ একাধিক ট্রেডের জন্য শিক্ষানবিশ (অ্যাপ্রেন্টিস) হিসাবে প্রশিক্ষণ দেওয়া হবে দশম উত্তীর্ণ ব্যক্তিদের। মোট ১,১১৩ জনকে প্রশিক্ষণ দেওয়া হবে।

apprentice.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০২৪ ১৪:২৫
Share: Save:

রেলের দক্ষিণ-পূর্ব-মধ্য শাখায় কাজের সুযোগ। ওই শাখার রায়পুর ডিভিশনে মোট ১,১১৩ জনকে প্রশিক্ষণ দেওয়া হবে। শিক্ষানবিশ (অ্যাপ্রেন্টিস) হিসাবে প্রশিক্ষণের জন্য দশম উত্তীর্ণ ব্যক্তিদের বেছে নেওয়া হবে। তবে তাঁদের ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ইনস্টিটিউট তথা আইটিআই-এর শংসাপত্র থাকা প্রয়োজন। মোট এক বছরের জন্য প্রশিক্ষণ দেওয়া হবে।

রায়পুর ডিভিশনের তরফে প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ওয়েল্ডার, টার্নার, ফিটার, স্টেনোগ্রাফার, ইলেক্ট্রিশিয়ান, হেল্‌থ অ্যান্ড স্যানিটারি ইনস্পেক্টর, মেকানিক-সহ একাধিক ট্রেডের জন্য প্রশিক্ষণ চলবে। বাছাই করা ব্যক্তিদের রায়পুর ডিভিশনের ডিআরএম অফিস কিংবা ওয়াগন রিপেয়ার শপে কাজ শেখানো হবে।

আবেদনকারীদের বয়স ১৫ থেকে ২৪ বছরের মধ্যে হতে হবে। তবে সংরক্ষিত আসনের প্রার্থীদের ক্ষেত্রে বয়ঃসীমায় কিছুটা ছাড় দেওয়া হবে। প্রার্থীদের দশম শ্রেণি এবং আইটিআই-তে প্রাপ্ত নম্বরের নিরিখে প্রশিক্ষণের জন্য বেছে নেওয়া হবে।

আগ্রহীদের অনলাইনে আবেদনপত্র জমা দিতে হবে। তাঁদের ‘অ্যাপ্রেন্টিসশিপ ইন্ডিয়া’ শীর্ষক ওয়েবসাইটে দিয়ে আবেদনের জন্য সমস্ত তথ্য এবং আনুষঙ্গিক নথি জমা দিতে হবে। আবেদন গ্রহণ করা হবে ১ মে পর্যন্ত। কবে প্রশিক্ষণ শুরু হবে, কারা প্রশিক্ষণে অংশগ্রহণ করতে পারবেন— সংশ্লিষ্ট বিষয়ে সবিস্তার তথ্য রেলের দক্ষিণ- পূর্ব-মধ্য শাখার ওয়েবসাইট মারফত প্রকাশ করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Railways Apprentice Recruitment 2024
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE