আপনি গর্ব করতে পারেন। কেন জানেন? ‘রক্তকরবী’র জন্য। অমিতাভ ভট্টাচার্যের ছবি ‘রক্তকরবী’।

বুঝতে অসুবিধে হচ্ছে কি? বেশ বিষয়টা একটু খোলসা করে বলা যাক।

কয়েক মাস আগে বাণিজ্যিক ভাবে মুক্তি পেয়েছিল অমিতাভ ভট্টাচার্যের ছবি ‘রক্তকরবী’। এ বার তার হাত ধরেই অস্কারের স্বপ্ন দেখছেন ভারতীয়রা। সদ্য প্রকাশিত হয়েছে অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের ৩৪১টি ছবির তালিকা। প্রাথমিক বাছাইয়ের সেই তালিকায় জায়গা করে নিয়েছে এই ছবি। অথচ বাংলার দর্শকদের একটা বড় অংশ জানেন না এই ছবির কথা।

আরও পড়ুন, আপনার বিচারে টলিউডের সেরা নায়িকা কে?

দেবদূত ঘোষ, মুমতাজ সরকার, শান্তিলাল মুখোপাধ্যায়, রাহুল বন্দ্যোপাধ্যায়, ঊষসী চক্রবর্তী, কৌশিক সেনের মতো শিল্পীর অভিনয় দিয়ে সমৃদ্ধ ‘রক্তকরবী’। এই খবরে স্বভাবতই খুশি শিল্পীমহল। দেবদূতের কথায়, ‘‘আমি তো প্রথমে বিশ্বাসই করিনি। পরিচালক বলেছিল বটে, তবে আমি নিজে ডাউনলোড করে দেখলাম, অবিশ্বাস্য ব্যাপারটাই ঘটেছে।’’ মুমতাজ বললেন, ‘‘যখন আমরা শুটিং করেছি তখনও অনেক বাধা এসেছিল। আবার ছবিটা রিলিজ করার পরও হল পাওয়া নিয়ে সমস্যা হয়। কিন্তু এখন যে সাকসেস এল সেটাতে অবশ্যই আমরা খুশি। আমার মনে হয়, বাংলা ছবি যে এই স্তরে জায়গা করে নিতে পেরেছে সে জন্য আমাদের সকলেরই খুশি হওয়া উচিত।’’


চলচ্চিত্র জগতে একটি গুরুত্বপূর্ণ মাইলস্টোন।

কিন্তু বাংলাতেই হলের সমস্যার জন্য ছবিটি দর্শক আরও ভালভাবে দেখতে পাননি বলে আক্ষেপ রয়েছে শিল্পীদের একটা বড় অংশের। যদিও দেবদূত মনে করেন, ‘‘বড় মাছ ছোট মাছকে বাঁচতে দেবে না, এটাই তো নিয়ম। কিন্তু তার মধ্যেই ভাল কাজ করে যেতে হবে।’’

ছবির কেন্দ্রবিন্দুতে রয়েছে রবীন্দ্রনাথের নাটক ‘রক্তকরবী’। কিন্তু মূল বিষয়কে সাম্প্রতিক সময়ের বাংলার রাজনৈতিক প্রেক্ষাপটে ফেলেছেন পরিচালক ও চিত্রনাট্যকার অমিতাভ। এই ব্যতিক্রমী ছবিটি ইতিমধ্যেই বেশ কিছু জাতীয় ও আন্তর্জাতিক মঞ্চে পুরস্কৃত হয়েছে। গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডস-এও প্রশংসিত হয়েছে এই ছবি।

আরও পড়ুন, আমাজনের শুটিংয়ে ভগবানের দেখা পেয়েছিলেন দেব!

অস্কারের তালিকায় এই মনোনয়ন চলচ্চিত্র জগতে একটি গুরুত্বপূর্ণ মাইলস্টোন। এখনও পর্যন্ত খুব কম বাংলা ছবিই এই জায়গায় পৌঁছতে পেরেছে। ছবিটি জেনারেল ক্যাটেগরিতে পাঠানো হয়েছিল বলে জানিয়েছেন মুমতাজ। এই তালিকায় অন্তর্ভুক্ত হলে একাধিক ক্যাটেগরিতে নমিনেশনের সম্ভাবনা থাকে। আপাতত নমিনেশনের লিস্টেও ‘রক্তকরবী’ জায়গা করে নেবে বলে আশা করছেন শিল্পী মহল। আগামী ২৩ জানুয়ারি চূড়ান্ত মনোনয়ন তালিকা প্রকাশিত হবে। আগামী ৪ মার্চ হবে মূল অনুষ্ঠান।

বলিউড-টলিউড-টেলিউডের হিট খবর জানতে চান? সাপ্তাহিক বিনোদন সাবস্ক্রাইব করতে ক্লিক করুন