Advertisement
১৮ মে ২০২৪
Satyajit Roy

Pratidwandi: বড়পর্দায় ‘প্রতিদ্বন্দ্বী’, সত্যজিৎ রায় নস্ট্যালজিয়া ফিরল সিনেমা হলে, নেপথ্যে কে?

বড়পর্দায় ফের ‘প্রতিদ্বন্দ্বী’। প্রিয়া সিনেমা দেখানো হবে সত্যজিতের সিনেমা।

আবারও বড় পর্দায় ‘প্রতিদ্বন্দ্বী’।

আবারও বড় পর্দায় ‘প্রতিদ্বন্দ্বী’।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ অগস্ট ২০২২ ১৭:১২
Share: Save:

সত্যজিৎ নস্ট্যালজিয়া আবারও বড় পর্দায়। ৩৫ এমএম পর্দায় ৫২ বছর আগের সেই ছবির স্বাদ পেতে চলেছেন দর্শক। সদ্য যৌবনে পা রাখা সিদ্ধার্থ তাঁর রাজনৈতিক অবস্থান, নিজের অস্তিত্বকে টিকিয়ে রাখার লড়াই আর কেয়ার সঙ্গে এক না বলা সম্পর্ক— সুনীল গঙ্গোপাধ্যায়ের গল্প অবলম্বনে পরিচালক তৈরি করেছিলেন ‘প্রতিদ্বন্দ্বী’। সালটা ১৯৭০।

সেই সিদ্ধার্থ আবারও বড়পর্দায়। সৌজন্যে অরিজিৎ দত্ত, প্রিয়া সিনেমার কর্ণধার। এখন সারা পৃথিবীটাই মুঠোফোনে বন্দি। সেই মুঠোফোনের গণ্ডি ছাড়িয়ে দর্শককে অন্য স্বাদ দিতেই অরিজিতের এই উদ্যোগ। আনন্দবাজার অনলাইনের তরফে যোগোযোগ করা হয় অরিজিৎ দত্তর সঙ্গে। তিনি বলেন, “প্রথমত সত্যজিৎ রায়ের নস্ট্যালজিয়া। দ্বিতীয়ত এই বছর কান চলচ্চিত্র উৎসবে এই ছবি প্রদর্শিত হয়েছে। পুরনো দিনের সেই ছবিগুলোকে প্রদর্শনের মাঝে তখনকার দিনের সেই ছবির স্বাদ দর্শককে দিতে চাই।”

এর আগে ‘গুপি গাইন বাঘা বাইন’-ও দেখানোর উদ্যোগ নিয়েছিলেন তিনি। ১৯ অগস্ট, শুক্রবার থেকে এক সপ্তাহ দেখানো হবে এই ছবি। পরের বছর কিংবা এই বছরের শেষে প্রদর্শিত হতে পারে ‘অরণ্যের দিনরাত্রি’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE