Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Watermelon Juice

গরমে শরীর আর্দ্র রাখতে শুধু তরমুজের রস খেলে হবে না, সঙ্গে মেশাতে হবে এক ধরনের বীজ

তীব্র গরমে শরীর ঠান্ডা করতে তরমুজের রস একাই একশো। তার সঙ্গে আবার আলাদা করে বীজ মেশাতে হবে কেন?

Add these seeds to watermelon juice to boost fiber content

তরমুজের রসে কী মেশাবেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০২৪ ১৯:৩৩
Share: Save:

শরীরে জলের পাশাপাশি নানা ধরনের খনিজের ঘাটতি মেটাতে পারে তরমুজ। তাই গরমকালে বিভিন্ন রকম পানীয়ের মধ্যেও তরমুজ ব্যবহারের চল রয়েছে। পুষ্টিবিদেরা বলছেন, যে কোনও মরসুমেই ফল খাওয়া ভাল। তবে, তরমুজের উপকারিতা কিছুটা হলেও বেশি। তীব্র গরমে শরীর ঠান্ডা করতে এই রসের জুড়ি মেলা ভার। তরমুজের মধ্যে রয়েছে ভিটামিন সি, এ, বি৬ এবং পটাশিয়াম। এ ছাড়াও রয়েছে লাইকোপেন নামক একটি অ্যান্টিঅক্সিড্যান্ট, যা অক্সিডেটিভ স্ট্রেস থেকে শরীরকে রক্ষা করে।

আবার, অতিরিক্ত ওজন ঝরাতে, শরীরে বিভিন্ন খনিজের জোগান দিতে চিয়া বীজ খেতে বলেন পুষ্টিবিদেরা। এই বীজ যেমন দেহের অতিরিক্ত মেদ ঝরাতে সাহায্য করে, তেমন চুল এবং ত্বকের স্বাস্থ্য ভাল রাখতেও চিয়া বীজ খাওয়া যায়। এই বীজের মধ্যে রয়েছে ফাইবার, প্রোটিন, ক্যালশিয়াম, ফসফরাস, ম্যাগনেশিয়াম, জ়িঙ্ক, আয়রন এবং ম্যাঙ্গানিজ়ের মতো উপাদান। যা শরীরে জলের অভাব পূরণ করার পাশাপাশি খাবার হজম করতে সহায়তা করে। ওজন নিয়ন্ত্রণে রাখতেও এই পানীয়ের জুড়ি মেলা ভার।

Add these seeds to watermelon juice to boost fiber content

চিয়া এবং তরমুজের যুগলবন্দিতে শরীরে জলের ঘাটতি পূরণ হয়। ছবি: সংগৃহীত।

তরমুজের রসে চিয়া বীজ মেশাবেন কেন?

জলে ভেজানো চিয়া বীজ স্যালাড, ওটমিল, ইয়োগার্টের সঙ্গে খাওয়াই যায়। তবে পুষ্টিবিদেরা বলছেন, তরমুজের রসে সামান্য একটু চিয়া বীজ মিশিয়ে নিতে পারলে তার গুণ অনেকটাই বেড়ে যায়। চিয়া এবং তরমুজের যুগলবন্দিতে শুধু শরীরে জলের ঘাটতিই পূরণ হয় না, এই পানীয়ের ফাইবারের গুণে অন্ত্রও ভাল থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Watermelon Watermelon Juice Healthy Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE