Advertisement
১৬ মে ২০২৪
Diabetes Symptoms

কেবল রসগোল্লা, পান্তুয়া নয়, রোজের ৫ অভ্যাস অজান্তেই বাড়িয়ে দিতে পারে রক্তের শর্করার মাত্রা

রোজের কিছু অভ্যাসেও ডায়াবিটিস বাসা বাঁধে শরীরে। বাড়িতে কারও ডায়াবিটিস থাকলে রোগের ঝুঁকি এড়াতে কোন কোন অভ্যাসে বদল আনবেন?

ডায়াবিটিসের নেপথ্যে লুকিয়ে ৫ অভ্যাস।

ডায়াবিটিসের নেপথ্যে লুকিয়ে ৫ অভ্যাস। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ এপ্রিল ২০২৪ ১৮:০৭
Share: Save:

অনেকে মনে করেন, মিষ্টির প্রতি অগাধ ভালবাসাই ডায়াবিটিসের এক মাত্র কারণ। এ ধারণা কিন্তু ঠিক নয়। ডায়াবিটিস ধরা পড়লে মিষ্টি খেতে বারণ করেন চিকিৎসকেরা। কারণ অত্যধিক মিষ্টি খাওয়ার প্রবণতা রক্তে শর্করার পরিমাণ বাড়িয়ে দেয়। তবে রোজের কিছু অভ্যাসেও ডায়াবিটিস বাসা বাঁধে শরীরে। বাড়িতে কারও, বা নিজের ডায়াবিটিস থাকলে রোগের ঝুঁকি এড়াতে কোন কোন অভ্যাসে বদল আনবেন?

১. অনেকেই অফিস যাওয়ার তাড়ায় প্রাতরাশ না করেই বাড়ি থেকে বেরিয়ে যান। দীর্ঘ ক্ষণ খালি পেটে থাকার কারণে কিন্তু শরীরে ইনসুলিন হরমোনের ক্ষরণ বেড়ে যাওয়ার ঝুঁকি থাকে। তাই প্রাতরাশ করতে হবে পেট ভরে।

২. ব্যস্ত জীবনে ঘুমের সঙ্গে আপস করেন অনেকে। অপর্যাপ্ত ঘুম নানা রোগবালাই ডেকে আনে। শরীর সুস্থ রাখতে যে পরিমাণ ঘুমের প্রয়োজন, তার চেয়ে কম হলে ডায়াবিটিস হওয়ার ঝুঁকি থেকে যায়। ঘুম যাতে পর্যাপ্ত হয়, সে দিকে অতি অবশ্যই খেয়াল রাখা জরুরি।

৩. দীর্ঘ ক্ষণ এক জায়গায় বসে কাজ করলেও ঝুঁকি বাড়ে ডায়াবিটিসের। শরীর যত সচল রাখবেন, ততই ডায়াবিটিস দূরে থাকবে। এক জায়গায় বসে বসে কাজ রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে দিতে পারে। তাই যত পারবেন শরীর সচল রাখার চেষ্টা করুন। নিয়মিত শরীরচর্চ করুন। বসে বসে কাজ করার ফাঁকে ফাঁকে একটু-আধটু হাঁটাচলা করে নিন। তার পরে না হয় আবার কাজে বসুন।

মানসিক চাপের কারণেও ডায়াবিটিসে আক্রান্ত হন অনেকে।

মানসিক চাপের কারণেও ডায়াবিটিসে আক্রান্ত হন অনেকে।

৪. বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে ধূমপানের সঙ্গেও ডায়াবিটিসের যোগ রয়েছে। তাই ডায়াবিটিসের ঝুঁকি কমাতে ধূমপানে রাশ টানুন।

৫. মানসিক চাপের কারণেও ডায়াবিটিসে আক্রান্ত হন অনেকে। কর্মক্ষেত্রে চাপ, বাড়িতে সমস্যা— চিন্তার জেরে বেড়ে যায় রক্তের শর্করার মাত্রা। মানসিক চাপ কমাতে নিয়মিত যোগাসন করুন। মাঝেমধ্যে সময় বার করে বন্ধুবান্ধবের সঙ্গে আড্ডা দিন। মন ভাল রাখার চেষ্টা করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Diabetes Symptoms Type 2 Diabetes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE