Advertisement
১৭ মে ২০২৪
Mistakes While Eating Fruits

ফল খাওয়া নিয়ে কিছু ভুল ধারণা, ভুলে না গেলে হিতে বিপরীত হতে পারে

ওজন নিয়ন্ত্রণে রাখতে অনেকেই ফলের উপর ভরসা রাখেন। তবে সঠিক নিয়ম মেনে ফল না খেলে হিতে বিপরীত হতে পারে। এতে কিন্তু ওজন কমার বদলে বেড়ে যেতে পারে।

Symbolic Image.

ছবি:সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ অগস্ট ২০২৩ ১৯:২৪
Share: Save:

ভিতর থেকে ফিট থাকতে খাওয়াদাওয়ায় বিশেষ নজর দেওয়া জরুরি। স্বাস্থ্য ভাল রাখতে ফল খেতে হবে। রোজ যদি একটি করেও ফল খেতে পারেন, তা হলে উপকার পাবেন। কিন্তু ইচ্ছে হলেই যখন খুশি ফল খেয়ে নেওয়া যায় না। তাতে হিতে বিপরীত হতে পারে। ওজন নিয়ন্ত্রণে রাখতে অনেকেই ফলের উপর ভরসা রাখেন। তবে সঠিক নিয়ম মেনে ফল না খেলে হিতে বিপরীত হতে পারে। এতে কিন্তু ওজন কমার বদলে বেড়ে যেতে পারে।

১) খাওয়ার পর ফল খেলে হজম ভাল হয়। এই ধারণা ঠিক নয়। খাওয়ার পর ফল খেলে তা হজম হতে অনেক সময় লাগে। ফল হজম না হয়ে অনেক ক্ষণ পেটে থাকলে বুকজ্বালা, ঢেকুরের সমস্যা দেখা দেয়। ওজনও বাড়ে। তাই ভরা পেটে ফল না খেয়ে খালি পেটে ফল খান। এতে ফলের প্রয়োজনীয় উপাদান, জল, ফাইবার সহজে হজম হবে। শরীরের পক্ষেও এই অভ্যাস ভাল।

২) খাবারের সঙ্গে ফল খেলে ওজন কমে। এমন ধারণাও রয়েছে অনেকের। এটা কিন্তু ভরা পেটে ফল খাওয়ার মতোই মারাত্মক। এর থেকেও ওজন বাড়ার সম্ভাবনা রয়েছে। একসঙ্গে অনেক রকম ফল খেতে পারেন। কিন্তু অন্য কোনও খাবারের সঙ্গে ফল খাবেন না।

৩) অনেকেই মনে করেন সকালে উঠে খালি পেটে ফল খেলে অম্বল হয়। এটাও ঠিক নয়। পুষ্টিবিদেরা জানাচ্ছেন, সকালে উঠে খালি পেটে ফল খাওয়া সবচেয়ে ভাল অভ্যাস। হজম ভাল হয়। ফলের মধ্যে থাকা অ্যান্টিঅক্সিড্যান্ট শরীরের টক্সিন দূর করতেও সাহায্য করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fruits Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE