Advertisement
১৭ মে ২০২৪
Swimming Benefits

অবসরের মাঝে জলকেলিতে ব্যস্ত আলিয়া! ছিপছিপে শরীরের রহস্য কি লুকিয়ে সাঁতারেই?

অবসরেও স্বাস্থ্য নিয়ে সচেতন আলিয়া। সাঁতার করে কেবল তার মন ভাল হয় তা-ই নয়, ছিপছিপে শরীর ধরে রাখার মন্ত্রও কিন্তু এই সাঁতার।

Alia Bhatt.

আলিয়া ভট্ট। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২৩ ১৭:৩৩
Share: Save:

স্নানপোশাকে জলকেলিতে ব্যস্ত অভিনেত্রী আলিয়া ভট্ট। বৃহস্পতিবার সকালে অনুরাগীদের সঙ্গে এমনই এক ভিডিয়ো ভাগ করে নিয়ে নিয়েছেন অভিনেত্রী। ভিডিয়োতে তিনি জানিয়েছেন, অবসরটা এই ভাবেই কাটে তাঁর।

কর্মব্যস্ত জীবনে সারা দিন ছবিং শুটিং, ছবির প্রচারের কাজ, বিজ্ঞাপনের শুটিং, ব্যবসা, মেয়ে রাহাকে সামলিয়ে যখন আলিয়া নিজের জন্য সামান্য সময় পান, তখন এই ভাবেই একান্তে সময় কাটান অভিনেত্রী। অবসরেও স্বাস্থ্য নিয়ে সচেতন আলিয়া। সাঁতার করে কেবল তার মন ভাল হয় তা-ই নয়, ছিপছিপে শরীর ধরে রাখার মন্ত্রও কিন্তু এই সাঁতার।

পুজোর আগে মেদ কমাতে চাইলে জেনে রাখুন, সাঁতারের মতো ভাল ব্যায়াম কমই আছে। সারা দিনে দশ রকম ব্যায়াম করার সময় না থাকলে সাঁতার কাটলেই অনেকটা কাজ সারা হয়ে যায়। শুধু ওজন নিয়ন্ত্রণে রাখতেই নয়, রোগবালাই দূর করতেও সাঁতারের জবাব নেই। জেনে নিন, সাঁতার কেন এত উপকারী।

১) সাঁতার কাটলে হৃদ্‌যন্ত্র এবং ফুসফুস অনেক বেশি চাঙ্গা থাকে। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, যাঁরা নিয়মিত সাঁতার কাটেন, তাঁদের হার্টের অসুখের ঝুঁকি কমে।

২) আর্থ্রাইটিসের সমস্যায় ভুগছেন? নিয়ম করে সাঁতার কাটলেই ব্যথা থেকে মুক্তি পেতে পারেন। বাতের ব্যথা হলে অনেক রকম ব্যায়ামেই বিধিনিষেধ থাকে। অস্টিয়ো আর্থ্রাইটিসের মতো রোগে গাঁটের যন্ত্রণা, আড়ষ্ট ভাবও কমাতে সাহায্য করে সাঁতার।

৩) ক্যালরি ঝরানোর জন্য সুইমিংয়ের থেকে ভাল ব্যায়াম আর হয় না। সাধারণত কোনও মানুষের ওজন এবং ধাতের উপরে নির্ভর করে, এক ঘণ্টা সাঁতারে তাঁর কত পরিমাণ ক্যালরি খরচ হবে। তবে সার্বিক ভাবে অন্যান্য সাধারণ ব্যায়ামের তুলনায় সাঁতারে অনেক বেশি ক্যালরি ঝরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Swimming Benefits Swimming Alia Bhatt
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE