Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Singhara Atta

গমের বদলে পানিফলের আটা খেলে কি সত্যিই ছিপছিপে হওয়া যায়? কী আছে এই আটায়?

পানিফল জলে জন্মায়। তার মধ্যে জলের পরিমাণ বেশি থাকবে, এ তো স্বাভাবিক। পানিফল খেলে শরীরে জলের ঘাটতি পূরণ হতেই পারে। কিন্তু পানিফলের আটা আবার ওজন ঝরাতে পারে?

Singhara Atta

পানিফলের আটায় কী আছে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০২৪ ১৫:৪৪
Share: Save:

অতিরিক্ত ওজন নিয়ন্ত্রণে রাখতে শুধু কসরত করলেই তো হবে না। ডায়েট মেনে খেতেও হবে। বন্ধুদের মুখে পানিফলের আটার নানা গুণের কথা শুনেছেন। পানিফল জলে জন্মায়। তার মধ্যে জলের পরিমাণ বেশি থাকবে, এ তো স্বাভাবিক। পানিফল খেলে শরীরে জলের ঘাটতিও পূরণ হয়। এ ছাড়া পানিফলের মধ্যে রয়েছে ক্যালশিয়াম, পটাশিয়াম, আয়রন, ভিটামিন বি ১২, ভিটামিন সি-এর মতো খনিজ। যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে সাহায্য করে।

তবে, পুষ্টিবিদেরা বলছেন, পানিফলের আটার মধ্যে রয়েছে কমপ্লেক্স কার্বোহাইড্রেট এবং ফাইবার। এই দু’টি উপাদান অন্ত্র ভাল রাখতে এবং বিপাকহার বাড়িয়ে তুলতে সাহায্য করে। কোষ্ঠকাঠিন্য নিরাময়েও সাহায্য করে এই আটা। বিপাকহার ভাল হলে ওজন ঝরানোর কাজটিও সহজ হয়ে যায়। অনেকেই হয়তো জানেন না, উদ্ভিজ্জ প্রোটিনের অন্যতম একটি উৎস হল পানিফল। যা পেশি ভাল রাখতে এবং টিস্যু মেরামত করতেও সাহায্য করে।

ওজন নিয়ন্ত্রণ ছাড়া পানিফলের আটা আর কী কী কাজে লাগে?

১) উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগছেন, এমন রোগীর সংখ্যা কম নয়। পানিফল রক্তচাপের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে পারে। এই ফলে থাকা পটাশিয়াম রক্তচাপের মাত্রা বাড়তে দেয় না। সব সময়ে বিপদসীমার বাইরে রাখারই চেষ্টা করে। তাই উচ্চ রক্তচাপ থাকলে নির্ভয়ে খেতে পারেন এই ফল। মিলবে দারুণ উপকার।

২) বাইরের খাবার, ভাজাভুজি খাওয়ার কারণে হজমের সমস্যা লেগেই থাকে। হজমসংক্রান্ত যে কোনও সমস্যার চটজলদি সমাধান লুকিয়ে রয়েছে পানিফলে। শরীরে জলের ঘাটতি হলেও অনেক সময়ে হজমের সমস্যা দেখা দেয়। পানিফল খেলে সেই সমস্যাও বশে থাকে।

৩) যাঁদের ডায়াবিটিস রয়েছে, তাঁরা নিশ্চিন্তে পানিফলের আটা খেতে পারেন। কারণ, এই আটার গ্লাইসেমিক ইনডেক্স অনেকটাই কম। তাই এই আটা দিয়ে তৈরি খাবার খেলে হঠাৎ করে রক্তে শর্করা বেড়ে যাওয়ার ভয় থাকে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weight Loss Blood Sugar High Blood Pressure
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE