Advertisement
০৫ মে ২০২৪
Monsoon

Monsoon Diet: শরীর ভাল রাখতে বর্ষাকালে কোন খাবারগুলি এড়িয়ে চলা উচিত?

বর্ষাকালে উল্টোপাল্টা খাবার খেলে পেটের অসুখ হওয়ার আশঙ্কা থেকে যায়। তাই খাবারের ব্যাপারে একটু সতর্ক হওয়া দরকার।

রাঙা আলুর যে কোনও পদ খেতে পারেন এই মরসুমে।

রাঙা আলুর যে কোনও পদ খেতে পারেন এই মরসুমে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২১ ১৬:০৬
Share: Save:

বর্ষাকালে আবহাওয়ার তারতম্য খুব বেশি হয়। কোনও কোনও খাবার থেকে তাই বদহজম, পেটভার ইত্যাদির সমস্যাও দেখা দিতে পারে। এমনিতেই পেটের অসুখের হাত থেকে বাঁচতে বর্ষাকালে খাবার-দাবারের ক্ষেত্রে একটু বেশিই সতর্ক হওয়া জরুরি। কিন্তু তা না করে আপনি ভাজাভুজির দিকে বেশি ঝুঁকেছেন। কিংবা একটু বৃষ্টি হলেই হাতের মুঠোফোনে খাবার ডেলিভারির অ্যাপে রেস্তরাঁয় খাবার অর্ডার করে ফেলছেন।

শরীর ভাল রাখতে কোন খাবার এড়িয়ে চলবেন?

বর্ষাকালে জলবাহিত রোগের আশঙ্কা খুব বেশি থাকে। তাই বাইরের খাবার যতটা সম্ভব এড়িয়ে চলা যায়, ততটাই ভাল। এবার থেকে ঘন ঘন রেস্তরাঁ থেকে খাবার আনার সময় এই বিষয়টা খেয়াল রাখবেন। মাছ-মাংস না খেলে মন ভাল থাকে না? কিছু পুষ্টিবিদের মতে কিন্তু বর্ষাকালে মাছ, মাংস ও ডিম যতটা সম্ভব কম পরিমাণে খাওয়া যায়, ততই ভাল। বিশেষ করে মাছ, কারণ এটি মাছেদের প্রজননের সময়। সামুদ্রিক খাবার খাওয়ার অভ্যেস থাকলে বর্ষাকালে সেটিও এড়িয়ে চলুন। রান্না করার সময় খাবারে রসুন ও পেঁয়াজের পরিমাণ কমান।

সামুদ্রিক খাবার এ সময়ে কম খাওয়াই ভাল।

সামুদ্রিক খাবার এ সময়ে কম খাওয়াই ভাল। ছবি: সংগৃহীত

কী খেলে ভাল থাকবে শরীর?

বর্ষার মরসুমে শরীর সুস্থ রাখতে মরসুমি সব্জি ও ফল প্রচুর পরিমাণে খাওয়া জরুরি। আপেল, জাম, লিচু, ন্যাশপাতি এই সব মরসুমি ফল খান। এ ছাড়া অবশ্যই খাদ্যতালিকায় রাখুন ওল, মিষ্টি আলু, গাঁঠি কচু, করলা ইত্যাদি সব্জি। শরীরকে সুস্থ রাখতে ও শরীর আর্দ্র রাখতে প্রচুর পরিমাণে জল খান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE