Advertisement
০৫ মে ২০২৪
Health

High Cholesterol: চোখের ৩ লক্ষণ: জানান দেবে উচ্চ কোলেস্টেরলে ভুগছেন কি না

উচ্চ কোলেস্টেরলের সমস্যা আছে কি না, চোখের কোন লক্ষণগুলি বলে দেবে?

উচ্চ কোলেস্টেরল বা হাইপারকোলেস্টেরোলেমিয়া জনমানসের কাছে একেবারে অপরিচিত বিষয় নয়।

উচ্চ কোলেস্টেরল বা হাইপারকোলেস্টেরোলেমিয়া জনমানসের কাছে একেবারে অপরিচিত বিষয় নয়। ছবি- সংগৃহীত

কলকাতা শেষ আপডেট: ৩১ জুলাই ২০২২ ১০:৩৪
Share: Save:

ভারতে প্রতি বছর উচ্চ কোলেস্টেরলের সমস্যায় আক্রান্ত হন ১০ লক্ষেরও বেশি মানুষ। আধুনিক জীবনযাত্রা, অনিয়ন্ত্রিত জীবনযাপন, অতিরিক্ত চাপ— এ সবের কারণে যে অসুখগুলি সবচেয়ে বেশি হানা দেয় তার মধ্যে অন্যতম কোলেস্টেরল। ‘ন্যাশনাল হেলথ সার্ভিস’-এর সমীক্ষা অনুসারে ভারতে প্রায় ৪০-৫০ শতাংশ মানুষ উচ্চ কোলেস্টেরলের সমস্যায় ভুগে থাকেন।

উচ্চ কোলেস্টেরল বা হাইপারকোলেস্টেরোলেমিয়া জনমানসের কাছে একেবারে অপরিচিত বিষয় নয়। এই রোগে রক্তপ্রবাহে অতিরিক্ত কোলেস্টেরল দেখা যায়। এই বাড়তি কোলেস্টেরল রক্ত প্রবাহের স্বাভাবিক চলাচলে বাধা দেয়। হৃদ্‌যন্ত্র বিকল হয়ে যাওয়ার পাশাপাশি হৃদ্‌রোগের ঝুঁকিও বাড়িয়ে দেয়। এই রোগ হাইপারলিপিডেমিয়া নামেও পরিচিত। চিকিৎসকরা বলছেন, এই অসুখের প্রবণতা আছে কি না, বা ইতিমধ্যেই আপনার রক্তে কোলেস্টেরলের মাত্রা বেড়ে গিয়েছে কি না, তা বুঝতে সব সময় রক্ত পরীক্ষা পর্যন্ত অপেক্ষা করার প্রয়োজন হয় না। বরং চোখের কিছু উপসর্গ দেখলে বোঝা যায়, শরীরে এই রোগ বাসা বেঁধেছে কি না।

১) উচ্চ কোলেস্টেরলের কারণে চোখে বিভিন্ন পরিবর্তন দেখা যায়। চোখের পাতার উপরের পৃষ্ঠে সাদা বা হলুদ রঙের হালকা দাগ দেখা যায়।

২) কোলেস্টেরলের আরও একটি উপসর্গ হল চোখের মণির চারপাশে সাদা গোল গোল দাগ। চিকিৎসা পরিভাষায় যাকে ‘কর্নিয়াল আর্কাস’ বলে। কারও বয়স যদি ৫০ বছরের কম হয় এবং আপনি যদি কর্নিয়াল আর্কাসে আক্রান্ত হন সেক্ষেত্রে দ্রুত চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি।

৩) চোখের দৃষ্টি ঝাপসা হয়ে আসাও উচ্চ কোলেস্টেরলের একটি উপসর্গ। সাধারণত টিভি বা মোবাইলের দিকে দীর্ঘ ক্ষণ তাকিয়ে থাকলে এমন হয়ে থাকে। সেটা স্বাভাবিক। যদি কোনও কারণ ছাড়াই মাঝেমাঝেই এমন হয়ে থাকে তাহলে প্রাথমিক ভাবে ধরে নেওয়া যেতে পারে উচ্চ কোলেস্টেরলের কারণেই এমনটা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Cholesterol Eyes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE