Advertisement
১৮ মে ২০২৪
Testosterone Hormone

৫ খাবার: টেস্টোস্টেরোনের ক্ষরণ বৃদ্ধি করে, চাঙ্গা রাখে পুরুষদের শরীর

টেস্টোস্টেরন হরমোনের ক্ষরণ কমে গেলে অনেকেই হরমোনের ইনজেকশন বা ওষুধের সাহায্য নেন। অথচ স্বাভাবিক উপায়েও এই হরমোনের ক্ষরণ বাড়ানো যায়। কী কী খাবার খেলে শরীরে এই হরমোনের মাত্রা বাড়তে পারে, রইল হদিস।

Five foods to naturally boost testosterone hormone levels

নিয়মিত কী খেলে শরীরে টোস্টোস্টেরন বাড়বে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ ফেব্রুয়ারি ২০২৪ ১৪:৩২
Share: Save:

শরীরে স্ফূর্তি আনতেই হোক কিংবা যৌনজীবন সুখী রাখতে— পুরুষের শরীরে টেস্টোস্টেরন হরমোনের যথাযথ ক্ষরণ হওয়া ভীষণ জরুরি। পেশির সুগঠনের কাজেও সাহায্য করে এই হরমোন। জীবনযাত্রায় নানা অনিয়ম, অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, মদ্যপানের মতো নানা কারণে অনেকের শরীরেই টেস্টোস্টেরন হরমোনের ক্ষরণ কমে যায়। এ সব ক্ষেত্রে অনেকেই হরমোনের ইনজেকশন বা ওষুধের সাহায্য নেন, যা কোনও কোনও ক্ষেত্রে ক্ষতির কারণ হতে পারে। অথচ স্বাভাবিক উপায়েও এই হরমোনের ক্ষরণ বাড়ানো যায়। কী কী খাবার খেলে শরীরে এই হরমোনের মাত্রা বাড়তে পারে, রইল হদিস।

উদ্ভিজ দুধ: সয়া, আমন্ড, ওট্‌সের দুধ শরীরে টেস্টোস্টেরন হরমোনের ক্ষরণ বৃদ্ধিতে সাহায্য করে। যাঁদের ল্যাকটোজ়ে অ্যালার্জি রয়েছে, তাঁদের কাছে উদ্ভিজ দুধ কিন্তু ভাল বিকল্প হতেই পারে।

বেদানা: অ্যান্টি-অক্সিড্যান্টে ভরপুর বেদানা প্রদাহ এবং অক্সিডেটিভ স্ট্রেস কমাতে সাহায্য করে। মানসিক চাপ শরীরে হরমোনের মাত্রা ওঠানামা করার অন্যতম বড় কারণ। নিয়মিত বেদানা খেলে মানসিক চাপ নিয়ন্ত্রণে থাকে, যার ইতিবাচক প্রভাব পড়ে টেস্টোস্টেরনের মাত্রার উপরেও।

তেলযুক্ত মাছ: রুই, কাতলা, আর, বোয়াল, চিতলের মতো তেলযুক্ত মাছ ওমেগা-৩-ফ্যাটি অ্যাসিড ভরপুর মাত্রায় থাকে। হৃদ্‌যন্ত্র ভাল রাখার পাশাপাশি ওমেগা-৩-ফ্যাটি অ্যাসিড শরীরে টেস্টোস্টেরনের ক্ষরণ বৃদ্ধি করতেও সাহায্য করে।

Five foods to naturally boost testosterone hormone levels

অ্যামাইনো অ্যাসিড ও ভিটামিন ডি-তে ভরপুর ডিম শরীরে টেস্টোস্টেরনের ক্ষরণ বৃদ্ধি করে। ছবি: সংগৃহীত।

ডিম: অ্যামাইনো অ্যাসিড ও ভিটামিন ডি-তে ভরপুর ডিম শরীরে টেস্টোস্টেরনের ক্ষরণ বৃদ্ধি করে। ডিম প্রোটিনের ভাল উৎস। রোজ ডায়েটে ডিম রাখা ভীষণ জরুরি।

কলা: শরীরে টেস্টোস্টেরনের ক্ষরণ বৃদ্ধি করতে রোজের ডায়েটে কলা রাখতে পারেন। নিয়ম করে কলা খেলেও শরীর চাঙ্গা থাকে, শরীরে স্ফূর্তি আসে।

এই প্রতিবেদনটি সচেতনতার উদ্দেশ্যে লেখা হয়েছ। ডায়েটে কোনও বদল আনার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hormone Testosteron Healthy Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE