Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Immunity

বর্ষায় মরসুমে ঘন ঘন জ্বর হচ্ছে? রোগ প্রতিরোধ শক্তি বৃদ্ধি করতে কোন খাবার এড়িয়ে চলবেন?

বর্ষাকাল মানেই মরসুমি সংক্রমণের বাড়বা়ড়ন্ত। এমন কিছু খাবার আছে, যেগুলি খেলে অজান্তেই কমে যেতে পারে প্রতিরোধ শক্তি। সুস্থ থাকতে এড়িয়ে চলুন তেমন কয়েকটি খাবার।

বর্ষায় শরীর চাঙ্গা রাখতে কোন ৫ খাবার থেকে দূরে থাকতে হবে?

বর্ষায় শরীর চাঙ্গা রাখতে কোন ৫ খাবার থেকে দূরে থাকতে হবে? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ জুলাই ২০২৩ ১০:৫২
Share: Save:

রাস্তাঘাটের জল-কাদাকে যদি বাদ দেওয়া যায়, তা হলে বর্ষা অনেকেরই প্রিয় ঋতু। এই মরসুমে কখনও গুমোট গরম কখনও আবার ঝড়বৃষ্টি। তাই এই সময়ে সাবধানে থাকাও জরুরি। বর্ষাকাল মানেই মরসুমি সংক্রমণের বাড়বা়ড়ন্ত। মরসুমি সংক্রমণের সঙ্গে লড়তে অনেকেই তাই চেষ্টা করেন প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর। কেউ ব্যায়াম করে সুস্থ থাকার চেষ্টা করেন। অনেকে আবার প্রতিরোধ ক্ষমতা বাড়াতে দুধের সঙ্গে খান কাঁচা হলুদ। কেউ আবার রান্নায় আদা, হিং, জিরের মতো মশলা বেশি করে ব্যবহার করেন। তবে এমন কিছু খাবার আছে, যেগুলি খেলে অজান্তেই কমে যেতে পারে প্রতিরোধ শক্তি। সুস্থ থাকতে এড়িয়ে চলুন তেমন কয়েকটি খাবার।

নরম পানীয়: অনেকেই আছেন, যাঁরা ভরপেট আহারের পর নরম পানীয় খাওয়া অভ্যাস করে ফেলেছেন। বন্ধুদের সঙ্গে আড্ডাই হোক কিংবা রাস্তায় হাঁটতে হাঁটতে গলা শুকিয়ে আসা— অনেকেই এমন পরিস্থিতি ঠান্ড নরম পানীয়ে চুমুক দেন। এমন ক্ষেত্রে সচেতন হওয়া জরুরি। কারণ যে কোনও নরম পানীয়ে চিনির পরিমাণ এতটাই বেশি থাকে, তা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেওয়ার কারণ হতে পারে।

ভাজাভুজি: বাইরের যে কোনও ভাজাভুজিতে প্রচুর পরিমাণে ফ্যাট থাকে। যা শরীরের জন্য একেবারেই ভাল নয়। ওজন তো বাড়িয়ে দেয়ই, সেই সঙ্গে দীর্ঘ দিন ধরে এই ধরনের খাবার খেলে প্রতিরোধ ক্ষমতাও কমে যায়। বর্ষার রোগের সঙ্গে লড়তে এই ধরনের খাবার থেকে দূরে থাকুন।

 বর্ষার রোগের সঙ্গে লড়তে ভাজাভুজি থেকে দূরে থাকুন।

বর্ষার রোগের সঙ্গে লড়তে ভাজাভুজি থেকে দূরে থাকুন। ছবি: সংগৃহীত।

মদ: অতিরিক্ত মাত্রায় মদ্যপান করলে পেটের ভিতরে থাকা স্বাস্থ্যকর ব্যাক্টেরিয়াগুলির কার্যকারিতা কমে যায়। ফলে শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতার উপর প্রভাব পড়ে।

প্রক্রিয়াজাত খাবার: রান্নাবান্না করতে মন না চাইলেই ফ্রিজে রাখা প্রক্রিয়াজাত খাবারগুলির দিকে নজর যায়। সসেজ, কবাব, রান্না করা প্যাকেটজাত খাবার— এই সবে অতিরিক্ত মাত্রায় রাসায়নিক পদার্থ মেশানো থাকে দীর্ঘ দিন সেই খাবার টাটকা রাখতে।এর প্রভাবেও শরীরের রোগ প্রতিরোধ শক্তি কমে যায়।

নুন ও চিনি: এতে যেমন থাকে প্রচুর পরিমাণ ফ্যাট, তেমনই আছে শর্করা। সেই সঙ্গে থাকে কিছু মিষ্টিতে থাকে ভাল পরিমাণ ময়দাও। সব ক’টি উপাদানই শরীরের জন্য ক্ষতিকর। স্থূলতার ঝুঁকি বাড়ায় সঙ্গে বেশি মিষ্টি খেলে কমে যেতে পারে প্রতিরোধ ক্ষমতাও। খাওয়াদাওয়া নুনের মাত্রাও কমিয়ে আনতে হবে। রোগ প্রতিরোধ ক্ষমতার শহ্গে আপোস করতে না চাইলে কাঁচা নুন খাওয়া বন্ধ করুন, রান্নায় নুনের ব্যবহার কমিয়ে আনুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Immunity Monsoon
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE