Advertisement
০৩ মে ২০২৪
Nightmare

প্রতি রাতে দুঃস্বপ্ন দেখেন? ঘুমোতে যাওয়ার আগে কোন খাবার খাবেন, কোনগুলি নয়?

দুঃস্বপ্নের তেমন কোনও কারণ না থাকলেও, রাতে ভারী কোনও খাবার খেলে অনেক সময় এমন হয়। পুষ্টিবিদরা জানাচ্ছেন, কিছু খাবার রয়েছে যেগুলি রাতে এড়িয়ে চলাই ভাল।

Symbolic Image.

ঘন ঘন দুঃস্বপ্ন দেখা ভাল নয় বলেই মনে করছেন চিকিৎসকরা। প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ মে ২০২৩ ১৭:৩৬
Share: Save:

ঘুমের মধ্যে স্বপ্ন দেখেন সকলেই। কখনও সেই স্বপ্ন রূপকথার মতো ঝলমলে হয়। ঘুমের ঘোরেই ভাল হয়ে যায় মন। আবার মাঝেমাঝে দুঃস্বপ্ন দেখে চমকে উঠতে হয়। তাতে ঘুমের ব্যাঘাত না ঘটলেও জেগে ওঠার পর চাপা উদ্বেগ কাজ করে মনে। আশঙ্কা আর আতঙ্কে সন্ত্রস্ত হয়ে পড়েন অনেকেই। ঘন ঘন দুঃস্বপ্ন দেখা ভাল নয় বলেই মনে করছেন চিকিৎসকেরা। দুঃস্বপ্নের তেমন কোনও কারণ না থাকলেও, রাতে ভারী কোনও খাবার খেলে অনেক সময় এমন হয়। পুষ্টিবিদরা জানাচ্ছেন, কিছু খাবার রয়েছে যেগুলি রাতে এড়িয়ে চলাই ভাল। সেই সঙ্গে বেশ কিছু খাবার যদি খাওয়া যায়, তা হলে দুঃস্বপ্ন আর না-ও দেখতে পারেন।

কোন খাবারগুলি এড়িয়ে চলবেন?

মশলাদার খাবার

রাতে ঘুমোতে যাওয়ার আগে অত্যধিক তেল, ঝাল, মশলাদার খাবার খেলে শরীরের উত্তাপ স্বাভাবিকের চেয়ে বেড়ে যায়। সেই সঙ্গে বৃদ্ধি পায় হৃদ্‌স্পন্দনও, যা ঘুমের ব্যাঘাত ঘটাতে পারে। এমনকি দুঃস্বপ্নেরও কারণ হতে পারে।

কফি

কফিতে ক্যাফিন ভরপুর পরিমাণে রয়েছে। অনিদ্রায় সমস্যায় যাঁরা ভোগেন, তাঁদের ক্যাফিন খেতে বারণ করেন চিকিৎসকরা। তাতে ব্যাঘাত ঘটে ঘুমের। সেই সঙ্গে চোখে লেগে থাকে দুঃস্বপ্নও। তাই রাতে কফি না খাওয়াই ভাল।

চিনিজাতীয় খাবার

চিনির পরিমাণ বেশি, এমন খাবার রাতে ভুলেও খাবেন না। কারণ তাতে ডায়াবিটিসের মাত্রা বেড়ে যেতে পারে। সেই সঙ্গে ঘুমেও ব্যাঘাত ঘটতে পারে। আর ঘুম গভীর না হলে খারাপ স্বপ্ন দেখার আশঙ্কা থাকে।

দুঃস্বপ্ন এড়ানোর খাবার

ক্যালশিয়াম সমৃদ্ধ খাবার

যে উপাদানগুলি শরীরের যত্ন নেয়, ক্যালশিয়াম তার মধ্যে অন্যতম। ক্যালশিয়াম সমৃদ্ধ খাবার এমনিতে নিয়ম করে খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকেরা। রাতে ঘুমোতে যাওয়ার আগে যদি ক্যালশিয়ামযুক্ত খাবার খেতে পারেন, তা হলে দুঃস্বপ্ন দেখার সম্ভাবনা সত্যিই অনেক কমবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

nightmare dream Food Night
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE