Advertisement
০৩ মে ২০২৪
Cerebral Palsy

Complicated Surgery: দশ মাস থেকেই বাঁকা ঘাড়, ভারতে সফল অস্ত্রোপচার পাকিস্তানি কিশোরীর, তা-ও বিনামূল্যে

দশ মাস বয়সে পাকিস্তানের সিন্ধু প্রদেশের এই কিশোরীর সঙ্গে ঘটে যাওয়া দুর্ঘটনা সম্পূর্ণ বদলে দেয় আফসিনের জীবন। কী ভাবে ফিরে পেল সে নতুন জীবন?

আফসিন গুল।

আফসিন গুল।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ জুলাই ২০২২ ১৪:২১
Share: Save:

১৩ বছর বয়সি আফসিন গুল জীবনে কখনও স্কুলে যায়নি। বন্ধুদের সঙ্গে খেলা করাও ছিল তার কাছে স্বপ্নের সমান। মাত্র দশ মাস বয়সে পাকিস্তানের সিন্ধু প্রদেশের এই কিশোরীর সঙ্গে ঘটে যাওয়া এক দুর্ঘটনা সম্পূর্ণ ভাবে বদলে দেয় আফসিনের জীবন। দশ মাস বয়সে দিদির কোল থেকে পড়ে গিয়ে আফসিনের ঘাড় প্রায় ৯০ ডিগ্রি বেঁকে যায়। সেই সময় সঙ্গে সঙ্গে তার বাবা-মা তাকে চিকিৎসকের কাছে নিয়ে যান। কিন্তু ওষুধ খেয়েও লাভের লাভ কিছুই হয়নি। তার ব্যথা ক্রমশ বাড়তেই থাকে। অভাবের কারণে তার বাবা-মা আর চিকিৎসা করাতে পারেননি। আফসিনের রয়েছে সেরিব্রাল পলসির মতো জটিল রোগও।

বছর ১২ বাদে আফসিনের জীবনে এল বড় পরিবর্তন। ভারতের এক চিকিৎসক বিনামূল্যে আফসিনের চিকিৎসা করতে রাজি হলেন। চিকিৎসক রাজাগোপালন কৃষ্ণণ দিল্লির এক বেসরকারি হাসপাতালে আপসিনের ঘাড়ের সফল অস্ত্রোপচার করেন। এক ব্রিটিশ সাংবাদিক আলেকজান্দ্রিয়া থোমাস আফসিনকে নিয়ে একটি প্রতিবেদন লেখেন। আর সেই সাংবাদিকই চিকিৎসক রাজাগোপালনের সঙ্গে আফসিনের পরিচয় করান। চিকিৎসকের মতে, এই ধরনের অস্ত্রোপচার বোধহয় সারা বিশ্বে এই প্রথম।

আফসিনের মোট চার বার অস্ত্রপচার করা হয়। শেষ অস্ত্রোপচারটি করা হয় ফেব্রুয়ারি মাসে। এখন আফসিন সম্পূর্ণ সুস্থ হয়ে দেশে ফিরেছে। চিকিৎসক রাজাগোপালন নিয়মিত স্কাইপে রোগীর খোঁজখবর নেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cerebral Palsy pakistan India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE