Advertisement
০৪ মে ২০২৪
Weight Loss Tips

ওজন ঝরাতে সাধারণ লেবু জলে চুমুক দিলে হবে না! দ্রুত উপকার পেতে সঙ্গে মেশাতে হবে আরও ৩ উপাদান

লেবুতে থাকা ফাইবারের কারণে পেটভার হয়ে থাকে। তখন অন্য কিছু খাওয়ার ইচ্ছে কমে যায়, তা ছাড়া এই পানীয় বিপাকহার বৃদ্ধিতেও সাহায্য করে। তাই সব মিলিয়ে ওজন ঝরাতে এই পানীয় বেশ কার্যকর। শুধু লেবু জল না খেয়ে আর কী কী ভাবে পানীয়ের গুণ বৃদ্ধি করতে পারেন, রইল হদিস।

How to include lemon in diet for weight loss

ওজন দ্রুত ঝরাতে লেবু জলে আর কী কী মেশাতে হবে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ এপ্রিল ২০২৪ ১৬:২৮
Share: Save:

এক গ্লাস জল আর গোটা একটা পাতিলেবু। ফিটনেস নিয়ে যাঁরা সচেতন, তাঁদের অধিকাংশের ডায়েটের প্রথম সারির পানীয় এটি। শরীরের অতিরিক্ত মেদ ঝরাতে এই পানীয় অনেকের ক্ষেত্রেই বেশ কার্যকর। অনেক ফিটনেসবিদও খাদ্যতালিকায় এই পানীয় রাখার পরামর্শ দেন।

লেবুতে ভরপুর মাত্রায় ফাইবার ও অ্যান্টি অক্সিড্যান্ট থাকে। লেবু জল নিয়ম করে খেলে এতে থাকা ফাইবারের কারণে পেটভার হয়ে থাকে। তখন অন্য কিছু খাওয়ার ইচ্ছে কমে যায়, তা ছাড়া এই পানীয় বিপাকহার বৃদ্ধিতেও সাহায্য করে। তাই সব মিলিয়ে ওজন ঝরাতে এই পানীয় বেশ কার্যকর। শুধু লেবু জল না খেয়ে আর কী কী ভাবে পানীয়ের গুণ বৃদ্ধি করতে পারেন, রইল হদিস।

১) শসা দিয়ে লেবু জল: লেবু জলে শসা মিশিয়ে দিলে তার কার্যকারিতা আরও বেড়ে যায়। শসায় ভরপুর মাত্রায় জল থাকে আর এতে ক্যালোরিও থাকে না। তাই গরমের দিনে শরীরে জলের ঘাটতি পূরণ করতে এ পানীয় খেতেই পারেন।

২) পুদিনা পাতা দিয়ে লেবু জল: সাধারণ লেবু জলে কয়েকটি পুদিনা পাতা মিশিয়ে দিলে তার স্বাদ কয়েক গুণ বেড়ে যায়। তবে কেবল স্বাদ বৃদ্ধি করতেই নয়, পুদিনা পাতা কিন্তু হজমেও সাহায্য করে। এ ছাড়া বিপাকহার বৃদ্ধি করতেও পুদিনা বেশ উপকারী। সব মিলিয়ে লেবু জলে পুদিনা মিশিয়ে দিলে ওজন ঝরানোর কাজ তরান্বিত হয়।

How to include lemon in diet for weight loss

আদা দিয়ে লেবুর রস। ছবি: সংগৃহীত।

৩) আদা দিয়ে লেবুর রস: লেবুর রসে এক চা চামচ আদা কুচি মিশিয়ে দিতে পারেন। আদা কিন্তু হজমের জন্য বেশ উপকারী। তা ছাড়া লেবু জলে মিশিয়ে দিলে তার স্বাদও বেড়ে যায় কয়েক গুণ। তাই রোগা হওয়ার ডায়েটে এই পানীয় রাখতেই পারেন।

তবে কেবল ওজন কমাতেই নয়, রোজ লেবু জল খাওয়ার অভ্যাস কিন্তু প্রত্যেকের জন্যই ভাল। বিশেষ করে, এই গরমে লেবু জল খাওয়া জরুরিও বটে। চিকিৎসকদের মতে, শুধু সকালেই নয়, লেবু জল খেতে পারেন দিনের যে কোনও সময়। তবে লেবুর অ্যাসিডিক মাত্রা বেশি বলে অনেক চিকিৎসকই তা বেশি খেতে নিষেধ করেন। গরম জলে লেবু মিশিয়ে খেলে অ্যাসিডিটি আক্রমণ করতে পারে না। লেবুর মধ্যে থাকা ভিটামিন সি ও তার অ্যান্টিঅক্সিড্যান্ট আপনাকে বাঁচাতে পারে অনেক অসুখ থেকেও। লেবু শরীরে ইলেক্ট্রোলাইটের ভারসাম্য বজায় রাখে। লেবুতে থাকে প্রচুর পরিমাণে ভিটামিন সি। এটি চুলের পুষ্টি জোগাতেও সাহায্য করে।

চেহারায় বয়সজনিত ছাপ রুখে দিতে পারে লেবুর রস। লেবু প্রাকৃতিক স্ক্রাবার। তাই রস বার করে নেওয়ার পর লেবুর খোসাও ঘষতে পারেন ত্বকে। এতে ত্বক পরিষ্কার হওয়ার পাশাপাশি মৃত কোষ নষ্ট হয়ে গিয়ে ত্বক আরও ঝকঝকে হয়ে ওঠে। প্রতি দিন লেবুর রস কিন্তু আপনার বদহজম কমিয়ে দিতে সক্ষম। তাই মুখের দুর্গন্ধ রোধেও লেবু জল উপকারী। লেবু জলে কুলকুচি করলে স্বাদকোরক সতেজ ও সুস্থ থাকে। লেবু শরীরের টক্সিক পদার্থ বার করে দেয়। তাই যে কোনও অসুখে আক্রান্ত হওয়ার সম্ভাবনা কমে। এর বাইরে, অনেক রোগজীবাণুকে ধ্বংসও করতে পারে লেবু জল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weight Loss Tips Lemon Weight Loss
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE