Advertisement
০১ মে ২০২৪
Winter Heart Attcak Signs

শীতে বাড়ে হার্ট অ্যাটাকের ঝুঁকি, সকালের দিকের ৫ লক্ষণ এড়িয়ে গেলে বিপদ হতে পারে

হার্ট অ্যাটাক অনেক সময় নিঃশব্দে আসে। তবে শীতে সকালের কিছু লক্ষণ কিন্তু হার্ট অ্যাটাকের ইঙ্গিত দিতে পারে। তাই সেগুলি জেনে রাখা জরুরি।

Morning symptoms of heart attack you shouldn’t ignore.

শীতে হার্ট অ্যাটাকের ইঙ্গিত পাওয়া যায় সকালে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ ডিসেম্বর ২০২৩ ১৪:৪২
Share: Save:

শীতকালে সর্দি-কাশি, হাঁচি, জ্বরের সমস্যা লেগেই থাকে। সেই সঙ্গে অ্যাস্থমা, বাতের সমস্যা তো আছেই। তবে চিকিৎসকেরা জানাচ্ছেন, এই সময়ে বাড়ে হৃদ্‌রোগের ঝুঁকিও। সমীক্ষা জানাচ্ছে, পারদ নামতে থাকার সঙ্গে সঙ্গেই বাড়তে থাকে হার্ট অ্যাটাকের আশঙ্কাও। শীতে শরীরে অক্সিজেনের প্রয়োজন বেড়ে যায়। এই সময়ে রক্তনালি সরু হয়ে যায়। তাই হৃদ্‌যন্ত্রে কম পরিমাণ অক্সিজেন পৌঁছয়। এতেই হার্ট অ্যাটাকের আশঙ্কা বেড়ে যায়। তা ছাড়া, শীতকালে শরীরচর্চার অভ্যাস একেবারেই চলে যায়। উৎসবের মরসুমে খাওয়াদাওয়াতেও খানিক বদল আসে। এমন অনেক খাবার খাওয়া হয়ে যায়, যা কোলেস্টেরলের মাত্রা বাড়িয়ে দেয়। সব মিলিয়ে হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ে। হার্ট অ্যাটাক অনেক সময়ে নিঃশব্দে আসে। তবে শীতে সকালের কিছু লক্ষণ কিন্তু হার্ট অ্যাটাকের ইঙ্গিত দিতে পারে। তাই সেগুলি জেনে রাখা জরুরি।

১) সকালে ঘুম থেকে উঠেই অত্যধিক ক্লান্তি কিন্তু একেবারেই ভাল ইঙ্গিত নয়। সারা রাত পর্যাপ্ত ঘুমিয়েও ক্লান্ত হয়ে পড়া স্বাভাবিক বিষয় নয়। ঘুম থেকে ওঠার পরেই যদি ক্লান্তি ঘিরে ধরে, তা হলে বিষয়টি এক বার গুরুত্ব দিয়ে দেখা জরুরি।

২) হার্ট অ্যাটাকের আরও একটি লক্ষণ হল সকালের দিকে বুকে হালকা অস্বস্তি। বুকে ব্যথা কিংবা হালকা চাপ অনুভূত হলে এড়িয়ে যাবেন না। দরকার হলে এক বার চিকিৎসকের পরামর্শ নিন।

৩) সকালের দিকে শ্বাস নিতে কষ্ট হওয়াও হার্ট অ্যাটাকের পূর্ব ইঙ্গিত হতে পারে। অল্প কাজ করেই ক্লান্ত হয়ে পড়া, শ্বাসের কষ্ট শুরু হলে বিষয়টি মোটেই ফেলে রাখবেন না। প্রয়োজনে চিকিৎসককে অসুবিধার কথা জানান।

Morning symptoms of heart attack you shouldn’t ignore.

সকালে ঘুম থেকে উঠেই বমি পায়? ছবি: সংগৃহীত।

৪) মাথা ঘোরা অত্যন্ত সাধারণ একটি সমস্যা। তবে শীতকালে সকালের দিকে মাথা ঘোরার সমস্যাকে একটু বাড়তি গুরুত্ব দেওয়া জরুরি। এড়িয়ে গেলে বিপদ হতে পারে।

৫) সকালে ঘুম থেকে উঠেই বমি পায়? হার্ট অ্যাটাকের ইঙ্গিত হতে পারে এই লক্ষণ। ঘুম থেকে উঠেই বমি পাওয়া, মাথা ঘোরার সমস্যা গ্যাস-অম্বলের কারণে হচ্ছে ভেবে এড়িয়ে যাওয়া ঠিক হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE