Advertisement
১৯ মে ২০২৪
How to Quit Smoking

চেষ্টা করেও ধূমপানের অভ্যাস ছাড়তে পারছেন না? কোন ৫ টোটকা মানলে হবে সমস্যার সমাধান?

ধূমপান ছাড়ার নানা রকম পন্থা নিয়ে অনেকেই পরামর্শ দিয়ে থাকেন। কিছু ওষুধও চিকিৎসকরা দেন এই নেশা ছাড়ানোর জন্য। কিন্তু সমস্যার সমাধান করতে পারে কয়েকটি আয়ুর্বেদিক টোটকাই।

ধূমপান ছাড়তে চেয়েও পারছেন না?

ধূমপান ছাড়তে চেয়েও পারছেন না? প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ নভেম্বর ২০২২ ১৩:৩৩
Share: Save:

ধূমপান শুরু করা যতটা সহজ, ছাড়া কিন্তু মোটেই সহজ নয়। অনেকেই আছেন যাঁরা প্রতি দিন সিগারেট ছাড়ার প্রতিজ্ঞা করছেন, তবে সামনে কাউকে ধূমপান করতে দেখলেই নিজেকে আর সামলাতে পারেন না, পুনরায় শুরু হয়ে যায় সুখটান। আপনিও কি সে দলেই পড়েন? ধূমপান ছাড়তে চেয়েও পারছেন না? ধূমপান ছাড়ার নানা রকম পন্থা নিয়ে অনেকেই পরামর্শ দিয়ে থাকেন। কিছু ওষুধও চিকিৎসকরা দেন এই নেশা ছাড়ানোর জন্য। কিন্তু সমস্যার সমাধান করতে পারে কয়েকটি আয়ুর্বেদিক টোটকাই। চিকিৎসকের দাওয়াইয়ের পাশাপাশি আর কোন কোন টোটকায় এই বদভ্যাস ছাড়া যায়, রইল তার হদিস।

১) জোয়ান: ধূমপান করার ইচ্ছা হলে কিছুটা জোয়ান মুখে পুরে নিন। আয়ুর্বেদ শাস্ত্রানুযায়ী ধূপমানের আসক্তি কমাতে জোয়ান দারুণ উপকারী।

২) আমলকি: শুকনো আমলকি চিবনোও তামাক সেবনের অভ্যাস ছাড়ানোর ভাল উপায়। আমলকি শুকিয়ে রাখতে হবে, যখনই ধূমপান করতে ইচ্ছা করবে, তখনই দু’-তিন টুকরো আমলকি মুখে নিয়ে চিবিয়ে খেতে হবে।

৩) ত্রিফলা: আয়ুর্বেদ শাস্ত্রে নানা রোগব্যাধি দূর করতে আমলকি, হরিতকি ও বহেরার মিশেলে তৈরি ত্রিফলার জুড়ি মেলা ভার। রোজ রাতে এক চা চামচ ত্রিফলার গুঁড়ো মেশানো ঈষদুষ্ণ জল খেলে শরীরের বিভিন্ন অংশে জমে থাকা তামাক বেরিয়ে যাবে। শুধু তা-ই নয়, এই পন্থা মেনে চললে ধূমপানের আসক্তিও কমে।

ভেষজ চা ধূমপানের আসক্তি কমাতে সাহায্য করে।

ভেষজ চা ধূমপানের আসক্তি কমাতে সাহায্য করে। ছবি: সংগৃহীত

৪) ভেষজ চা: তামাক সেবনের ইচ্ছা হলে ভেষজ চায়ে চুমুক দেওয়া যেতেই পারে। জটামাংসী ও অশ্বগন্ধা নামক ভেষজের গুঁড়ো দিয়ে তৈরি চা মাঝেমাঝেই খাওয়ার অভ্যাস করুন। এই পানীয় ধূমপানের আসক্তি কমাতে সাহায্য করে।

৫) আদা: আদায় ভাল মাত্রায় সালফার যৌগ থাকে। নিয়মিত আদা চিবিয়ে খাওয়া অভ্যাস ধূমপানের আসক্তি কমাতে সাহায্য করে। ছোট ছোট টুকরো করে লেবুর রসে আদা কুচি বেশ কিছু ক্ষণ ডুবিয়ে রাখুন। তার পর সামান্য গোলমরিচ ছড়িয়ে একটি কাচের পাত্রে ভরে রাখুন। ধূমপানের ইচ্ছা হলেই এই আদার টুকরোগুলি মুখে রাখুন। আসক্তি কমবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

smoking Quit Smoking
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE