Advertisement
২৭ মে ২০২৪
Herbal Tea

কোলেস্টেরল থেকে উচ্চ রক্তচাপ, কোন পানীয়ে লুকিয়ে আছে সুস্থ থাকার চাবিকাঠি?

এক ধরনের ভেষজ পানীয়, যা খেয়ে দিন শুরু করলে নানা শারীরিক সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। ভেষজ এই পানীয় কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকেও দূরে রাখে।

Symbolic Image.

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ জুন ২০২৩ ১১:০২
Share: Save:

শীত, গ্রীষ্ম, বর্ষা— যে কোনও ঋতুতেই সকালের আলসেমি কাটাতে বাঙালির এক কাপ চা-ই ভরসা। আবার কারও পছন্দ কফি। তারকাদের মতো ছিপছিপে চেহারা পেতে অনেকেই চুমুক দেন গ্রিন টিয়ের কাপে। কিন্তু পুষ্টিবিদেরা জানাচ্ছেন, এই গরমে কফি যদি এ়ড়িয়ে চলা যায়, তা হলে ভাল। কারণ কফিতে থাকা ক্যাফিন সকালে শরীরে প্রদাহের সৃষ্টি করে। পেটের সমস্যা নিয়ে যাঁদের দীর্ঘ দিনের ভোগান্তি, তাঁদের কফি থেকে শতহস্ত দূরে থাকা জরুরি।কফি শুধু যে পেটের গোলমাল সৃষ্টি করে তা তো নয়। মাইগ্রেনের সমস্যা থাকলেও কফি বিপজ্জনক হয়ে উঠতে পারে। এ ছাড়াও শরীরে হরমোনের ভারসাম্য বিঘ্নিত হতে পারে কফির কারণে।কফি এই ধরনের সমস্যার জন্ম দেয়। তবে অন্য একটি পানীয় রয়েছে, যেটি খেয়ে দিন শুরু করলে এমন সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। ভেষজ এই পানীয় কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকেও দূরে রাখে। এমনকি মাথাব্যথা, পিসিওএস, উচ্চ রক্তচাপ, উচ্চ কোলেস্টেরলের সমস্যা থাকলেও এই পানীয় খেলে সুস্থ থাকা সম্ভব। কী সেই পানীয়? কী ভাবে বানাবেন?

Symbolic Image.

ভেষজ চায়ে লুকিয়ে আছে নানা শারীরিক সমস্যার সমাধান। ছবি: প্রতীকী

এক গ্লাস জল, ১৫টি কারিপাতা, ১৫টি পুদিনা পাতা, এক চামচ মেথি, ২ চামচ ধনে— সব উপকরণ একসঙ্গে মিশিয়ে মাঝারি আঁচে ফুটিয়ে নিন।পুষ্টিবিদেরা জানাচ্ছেন, রোজ সকালে নিয়ম করে খালি পেটে যদি এই পানীয়টি খান উপকার পাবেন। ওজনও নিয়ন্ত্রণে থাকবে এতে। কারণ পুদিনা এবং কারিপাতা ২টিই ওজন ঝরানোর ক্ষেত্রে খুবই উপকারী। বাড়তি ওজন ঝরিয়ে ফেলতে ভেষজ পানীয় খুবই উপকারী। নিয়ম করে না খেতে পারলে সপ্তাহে ২-৩ দিন যদি খেলেও হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Herbal Tea Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE