Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Kids Diet

খুদে সব্জি দেখলেই পালায়? সকালের টিফিনে গাজর, বিন্‌স দিয়েই বানাতে পারেন বাহারি খাবার

শিশুকে সরাসরি সব্জি খাওয়াতে ব্যর্থ হলে নতুন কৌশল খুঁজতে হবে। তা হলে একসঙ্গেই স্বাদ এবং স্বাস্থ্যের যত্ন নেওয়া হবে।

শিশুকে সব্জি খাওয়ানোর উপায়।

শিশুকে সব্জি খাওয়ানোর উপায়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ এপ্রিল ২০২৪ ২১:০৫
Share: Save:

শরীরের খেয়াল রাখতে নিয়মিত শাকসব্জি খাওয়া জরুরি। শরীরে পুষ্টির জোগান দিতে শাকসব্জির কোনও বিকল্প নেই। বিশেষ করে বেড়ে ওঠার সময়ে খুদেকে সব্জি খাওয়ানো অত্যন্ত জরুরি। পুষ্টির সর্বোত্তম উৎস হল শাকসব্জি। প্রতি দিনের খাদ্যতালিকায় মাছ, মাংস, ডিমের পাশাপাশি খুদের পাতে সব্জি রাখাটাও জরুরি। তবে বাড়ির খুদেকে সব্জি খাওয়ানো মানে রীতিমতো যুদ্ধ করা। অথচ সব্জিতেই রয়েছে ফাইবার, আয়রনের মতো উপকারী সমস্ত উপাদান। তবে শিশুকে সরাসরি সব্জি খাওয়াতে ব্যর্থ হলে কৌশল নিতে হবে। তা হলে একসঙ্গেই স্বাদ এবং স্বাস্থ্যের যত্ন নেওয়া হবে।

পরোটা

গাজর, বিন্‌সের মতো উপকারী কিছু সব্জি দিয়ে তৈরি পুর লেচিতে ভরে বানিয়ে নিতে পারেন পরোটা। তবে ডোবা তেলে না ভেজে অল্প তেল দিয়ে পরোটা বানান। এতে শরীর সুস্থ থাকবে। সঙ্গে তরকারির বদলে একটু আচার দিতে পারেন। খুদে মজা পাবে।

পিৎজ়া

পিৎজ়া খেতে অনেকেই পছন্দ করেন। তবে স্বাদ ও স্বাস্থ্যের একসঙ্গে খেয়াল রাখতে বাড়িতে বানিয়ে নিতে পারেন। গাজর, পালংশাক, বিন্‌স, কর্ন, চিজ এবং সস্‌ দিয়ে ভিতরের পুর তৈরি করে নিন। দু’টি গোল পিৎজ়া পাউরুটির মাঝে তা বসিয়ে দিলেই তৈরি হয়ে যাবে সুস্বাদু ও স্বাস্থ্যকর পিৎজ়া।

পাস্তা

সকালের জলখাবারে হোক বা খুদের স্কুলের টিফিনে পাস্তা সবেতেই জনপ্রিয়। মাংস, ডিম, মাশরুম, পনির দিয়ে তৈরি সুস্বাদু পাস্তা তো খাওয়া হয়ই। তবে স্বাদের খেয়াল রাখার পাশাপাশি শরীরে যত্ন নিতে বাড়িতে অনায়াসে তৈরি করে নিতে পারেন সব্জি পাস্তা। রান্নার পদ্ধতি একই থাকবে। শুধু উপকরণ হিসাবে নেওয়া যেতে পারে গাজর, বিন্‌স, ক্যাপসিকাম, আলু, টোম্যাটো। স্বাদের বদল ঘটল, আবার শরীরও থাকল যত্নে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kids Diet
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE