Advertisement
০৩ মে ২০২৪
smoking

Smoking at Night: ঘুমের আগে ধূমপান করেন? এই অভ্যাস কি ক্ষতিকর

রাতে খাওয়াদাওয়ার পর একটি সিগারেট খেয়ে তবে দিন শেষ করেন। কিন্তু এই অভ্যাস কি স্বাস্থ্যের পক্ষে ভাল?

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ ডিসেম্বর ২০২১ ১৯:২০
Share: Save:

রোজ রাতে ঘুমানোর আগে একটি সিগারেট না খেলে ভালই লাগে না!

যাঁরা নিয়মিত ধূমপান করেন, তাঁদের অনেকেরই এমন অভ্যাস। রাতে খাওয়াদাওয়ার পর একটি সিগারেট খেয়ে তবে দিন শেষ করেন। কিন্তু এই অভ্যাস কি স্বাস্থ্যের পক্ষে ভাল?

অনেকেই বলবেন, ধূমপান তো এমনিই ক্ষতিকর। তা ঘুমের আগেই হোক বা ঘুম থেকে উঠেই হোক। কিন্তু বিষয়টি ততটাও সহজ নয়। ‘আমেরিকার সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন’ বলছে, যে কোনও প্রাপ্তবয়স্ক মানুষের দিনে অন্তত ৭ ঘণ্টা ঘুম প্রয়োজন। কিন্তু ঘুম কম হওয়ার রোগে ভুগছেন বিশ্বের একটি বড় সংখ্যক মানুষ। যার ফলে নানা ধরনের রোগ বাড়ছে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

দেশে দেশে জীবনের গতি বাড়ছে, একটি বড় অংশের ঘুম কম হচ্ছে শুধু ব্যস্ততার জন্য। কম না হওয়া রোগ হয়ে দাঁড়িয়েছে সমাজের একটি বড় গোষ্ঠীর মধ্যে। তার জেরে বাড়ছে হার্টের অসুখ থেকে হজমের গোলমাল, সবই। এই ব্যস্ততার মধ্যে যদি আবার রাতে ঘুমোতে যাওয়ার আগে কেউ ধূমপান করেন, তবে ঘুম আসার সম্ভাবনা আরও কমে যায়।

২০২০ সালে প্রকাশিত একটি গবেষণাপত্র বলছে, যাঁরা নিয়মিত ধূমপান করেন, তাঁদের মধ্যে অনিদ্রায় ভোগার আশঙ্কা অনেকটাই বেশি। আর সিগারেট যদি খাওয়া হয় একদম বিছানায় যাওয়ার আগে, তবে সেই আশঙ্কা আরও বেড়ে যেতে পারে।

অস্ট্রেলিয়ার স্লিপ হেলথ ফাউন্ডেশনের তথ্য অনুযায়ী, ঘুমের অন্তত দু’-তিন ঘণ্টা আগে দিনের শেষ সিগারেটটি খেতে হবে। তবেই অনিদ্রার সঙ্কট থেকে মুক্ত থাকা সম্ভব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

smoking Night sleep
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE