Advertisement
১৯ মে ২০২৪
Foods to Avoid During Periods

৫ খাবার: ঋতুস্রাব চলাকালীন খেলে বাড়তে পারে পেটে যন্ত্রণা

ঘরোয়া টোটকা, ওষুধ, পেটে গরম সেঁক— কোনও কিছুতেই ঋতুস্রাবের যন্ত্রণা বশে রাখা যাচ্ছে না। ভেবে দেখুন তো খাওয়াদাওয়ার কোনও ভুলে এই ব্যথা বেড়ে যাচ্ছে কি না।

Image of period pain

ঋতুস্রাবজনিত শারীরিক কিছু উপসর্গ এড়াতে কয়েকটি খাবার এড়িয়ে চলা ভাল। ছবি- সংগৃহীত

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ মে ২০২৩ ২১:০৩
Share: Save:

মাসের কয়েকটা দিন ঋতুস্রাব চলাকালীন শরীরের উপর বেশ ধকল প়ড়ে মেয়েদের। তার উপর যাঁদের অসহ্য যন্ত্রণা ভোগ করতে হয়, তাঁদের অবস্থা আরও সঙ্গিন। পুষ্টিবিদেরা বলেন, এই সময়ে শরীরের প্রতি বাড়তি যত্ন নেওয়া প্রয়োজন। নয়তো আরও দুর্বল হয়ে পড়ার আশঙ্কা থেকে যায়। এই সময় চিকিৎসকেরা পুষ্টিকর খাবার বেশি করে খাওয়ার কথা বলেন। বিশেষ করে আয়রন-সমৃদ্ধ খাবার খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। কারণ শরীরে রক্তের ঘাটতি মেটাতে আয়রন আছে, এমন খাবার বেশি করে খাওয়া জরুরি। তবে এই সময় ঋতুস্রাবজনিত শারীরিক কিছু উপসর্গ এড়াতে কয়েকটি খাবার এড়িয়ে চলা ভাল।

ঋতুস্রাব চলাকালীন কোন কোন খাবার এড়িয়ে চলবেন?

১) মিষ্টিজাত খাবার

ঋতুস্রাব চলাকালীন চিনি জাতীয় খাবার একেবারেই খাওয়া ঠিক নয়। এই সময় বেশি মিষ্টি খেলে শরীরে শর্করার পরিমাণ স্বাভাবিকের তুলনায় এক ধাক্কায় অনেকটা বেড়ে যেতে পারে। এর পাশাপাশি পেটে ব্যথা, পেশিতে যন্ত্রণার মতো সমস্যাও বড় আকার নিতে পারে।

২) প্রক্রিয়াজাত খাবার

এই ধরনের খাবার খেতে ভাল লাগলেও এর ক্ষতিকর কিছু প্রভাব থাকে। তা ছাড়া প্রক্রিয়াজাত খাবার খেলে হজমের গোলমাল দেখা দিতে পারে। যা ঋতুস্রাব চলাকালীন পেটের ব্যথা আরও বাড়িয়ে তুলতে পারে।

৩) নুন

অতিরিক্ত নুন খেলে বেড়ে যেতে পারে রক্তচাপ। যা ঋতুস্রাবের উপর মারাত্মক প্রভাব ফেলে। বিশেষজ্ঞরা বলেন, এই সময়ে রক্তচাপ বেড়ে গেলে রক্তপাতের পরিমাণও বেড়ে যেতে পারে।

৪) নরম পানীয়

ঋতুস্রাবের সময়ে কোল্ডড্রিঙ্ক একেবারেই খাবেন না। এই ধরনের পানীয় খেলে রক্ত পুরোপুরি শরীরের বাইরে বেরোতে পারে না। রক্ত শরীরের অন্দরে জমে থাকলে পরবর্তী কালে ক্যানসারের মতো মারণরোগ সৃষ্টি করতে পারে।

৫) কাঁচা পেঁপে

এই সব্জিতে থাকা যৌগগুলিও রক্তপাতের পরিমাণ বাড়িয়ে দেয়। অনেকে বলেন, কাঁচা পেঁপেতে ক্ষারের পরিমাণ বেশি। এই ক্ষার জরায়ুর সংকোচন প্রসারণ বাড়িয়ে তুলতে পারে। তাই পেটব্যথাও বেড়ে যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Period Cramp Foods
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE