Advertisement
০৩ মে ২০২৪
Summer Health Tips

শুধু বাড়ির খাবার খেলেই হবে না, গরমে সুস্থ থাকতে কেন ভিটামিন সি বেশি করে খেতে হবে?

গ্রীষ্মে সুস্থ থাকতে ভরসা হতে পারে ভিটামিন সি যুক্ত কিছু ফল এবং খাবার। শীতের মতো গ্রীষ্মেও কেন ভিটামিন সি খাওয়া জরুরি?

গ্রীষ্মকালীন অসুখের দাওয়াই হোক ভিটামিন সি।

গ্রীষ্মকালীন অসুখের দাওয়াই হোক ভিটামিন সি। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ মার্চ ২০২৪ ২৩:১০
Share: Save:

বসন্তের পিছু নিয়েছে গ্রীষ্ম। ফাল্গুনেও গরম যেন কমছে না। বিন্দু বিন্দু ঘাম জমছে কপালে। গরমে শারীরিক অস্বস্তি তো আছেই। সেই সঙ্গে রোগবালাইয়ের ঝুঁকিও কম নেই। শীতের মতো গরমেও তাই নিজেকে একটু বেশি ভালবাসতে হবে। শরীরের বাড়তি যত্ন নিতে হবে। রোগের সঙ্গে ল়়ড়াই করার ক্ষমতা বৃদ্ধি করতে হবে। তার জন্য ভরসা হতে পারে ভিটামিন সি যুক্ত কিছু ফল এবং খাবার। শীতের মতো গ্রীষ্মেও কেন ভিটামিন সি খাওয়া জরুরি?

১) শীতকালে সর্দি-কাশি, জ্বর বেশি হয়। গরমে আবার পেটখারাপ, ডায়েরিয়ার মতো সমস্যার আধিক্য বেশি। তবে রোগের ধরন যেমনই হোক, প্রতিরোধ ক্ষমতা কম থাকার কারণেই এমন হয় মূলত। সে ক্ষেত্রে প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে নেওয়া জরুরি। তার জন্য ভিটামিন সি বেশি করে খেতে হবে।

২) গরম পড়তেই শরীরে জলের পরিমাণ কমতে থাকে। শরীর আর্দ্র রাখতে এই মরসুমে জল বেশি করে খাওয়ার কথা বলেন চিকিৎসকেরাও। তবে শুধু জল খেয়ে শরীরে জলের ঘাটতি মেটানো সম্ভব নয়। ভিটামিন সি আছে এমন ফলও খেতে হবে বেশি করে।

৩) গরমের সবচেয়ে বড় সমস্যা হল হজমের গোলমাল। বাড়ির খাবার খেয়েও গ্যাস-অম্বল হয়। মাঝেমাঝেই সঙ্গী হয় বুক জ্বালা, চোয়া ঢেঁকুর। এই ধরনের সমস্যার হাত থেকে নিষ্কৃতি পেতে বাইরের খাবার খাওয়া বন্ধ করলেই শুধু হবে না, ভিটামিন সি ভরপুর ফলও খেতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Summer Tips Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE