Advertisement
২৭ এপ্রিল ২০২৪

টুকরো খবর

তীব্র রক্তের সঙ্কট শুরু হয়েছে দুর্গাপুর মহকুমা হাসপাতালে। কার্যত ব্লাড ব্যাঙ্ক রক্তশূন্য। হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, এমনিতেই গ্রীষ্মে রক্তদান শিবির আয়োজনে ভাটা পড়ে। তার উপরে ভোট এসে পড়ায় নির্বাচনী বিধির কথা মাথায় রেখে রাজনৈতিক দল বা বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে রক্তদান শিবিরের আয়োজন বন্ধ রাখা হয়েছে।

শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০১৪ ০৩:২৬
Share: Save:

থ্যালাসেমিয়া নিয়ে শিবির

নিজস্ব সংবাদদাতা • মেদিনীপুর

থ্যালাসেমিয়া সচেতনতা শিবিরের মধ্যে দিয়ে বর্ষবরণ করল খড়্গপুরের সুভাষপল্লি জনকল্যাণ সমিতি। রবিবার সন্ধ্যায় সমিতির প্রাঙ্গণে এক সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। ওই অনুষ্ঠানের পাশাপাশি সাধারণ মানুষকে থ্যালাসেমিয়া রোগ সম্পর্কে সচেতন করতে একটি শিবির করা হয়। থ্যালাসেমিয়ায় আক্রান্ত হলে কী করণীয়, কী ভাবে এই রোগের প্রতিকার সম্ভব তা নিয়ে আলোচনা করেন বিশেষজ্ঞরা। গোটা বিষয়টি দশর্কদের সহজে বোঝাতে স্লাইড-শো-র ব্যবস্থা ছিল। খড়্গপুর ব্লাড ডোনার্স অ্যাসোসিয়েশন ও জনকল্যাণ সমিতির উদ্যোগে এই অনুষ্ঠান হয়। উপস্থিত ছিলেন সমিতির সভাপতি রথীন্দ্রনাথ চক্রবর্তী, অধ্যাপক তপনকুমার পাল, বিষ্ণুপুরের একটি থ্যালাসেমিয়া ফোরামের সম্পাদক প্রবীর সেন প্রমুখ। তপনবাবু বলেন, “এই এলাকাটি থ্যালাসেমিয়া জোন বলে দেখা গিয়েছে। তাই সাধারণ মানুষকে সচেতন করতে আমাদের এই শিবির।”

হৃদরোগ নিয়ে

নিজস্ব সংবাদদাতা • কলকাতা

আচমকা বুকে ব্যথা হলে অধিকাংশ ক্ষেত্রে ছুটতে হয় স্থানীয় চিকিৎসকের কাছেই। তাই স্থানীয় চিকিৎসকদেরও (জেনারেল ফিজিশিয়ান) হৃদ্রোগের প্রাথমিক লক্ষণ সম্পর্কে অবগত হওয়া জরুরি। সেই উদ্দেশ্যেই রবিবার জেনারেল ফিজিশিয়ানদের নিয়ে এক কর্মশালা হয়ে গেল শহরে। উদ্যোক্তা দুই হৃদ্রোগ বিশেষজ্ঞ, অঞ্জন সিওটিয়া এবং বিকাশ মজুমদার জানান, কলকাতা ও অন্য জেলা থেকে মোট ১০০ জন চিকিৎসক যোগ দেন এই কর্মশালায়।

রক্তের সঙ্কট

নিজস্ব সংবাদদাতা • দুর্গাপুর

তীব্র রক্তের সঙ্কট শুরু হয়েছে দুর্গাপুর মহকুমা হাসপাতালে। কার্যত ব্লাড ব্যাঙ্ক রক্তশূন্য। হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, এমনিতেই গ্রীষ্মে রক্তদান শিবির আয়োজনে ভাটা পড়ে। তার উপরে ভোট এসে পড়ায় নির্বাচনী বিধির কথা মাথায় রেখে রাজনৈতিক দল বা বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে রক্তদান শিবিরের আয়োজন বন্ধ রাখা হয়েছে। ফলে রক্তের প্রয়োজন হলে বিপাকে পড়ছেন রোগীরা। ‘দুর্গাপুর মহকুমা ব্লাড ডোনার্স ফোরাম’-এর সাধারণ সম্পাদক কবি ঘোষ জানান, পরিস্থিতি সামাল দিতে সংস্থার পক্ষ থেকে রবিবার মহকুমা হাসপাতালে বিশেষ রক্তদান শিবিরের আয়োজন করা হবে। আগ্রহীদের যোগাযোগ করার অনুরোধ জানান তিনি।

গাফিলতিতে মৃত্যু, ঘেরাও

নিজস্ব সংবাদদাতা • শিলিগুড়ি

চিকিৎসায় গাফিলতির ফলে রোগী মৃত্যু হয়েছে বলে অভিযোগ তুলে নার্সিংহোম ঘেরাও করলেন রোগীর আত্মীয়-পরিজনেরা। শনিবার রাতে ঘটনাটি ঘটেছে শিলিগুড়ির বর্ধমান রোডের একটি নার্সিংহোমে। মৃত রোগীর নাম হারাধন নন্দী (৩৭)। তাঁকে এ দিন দুপুরে পেটে ব্যথা নিয়ে নার্সিংহোমে ভর্তি করা হয়েছিল। রোগীর আত্মীয়দের অভিযোগ একবার দেখে যাওয়ার পরে আর সারাদিনে কোনও চিকিৎসক তাঁকে দেখতে আসেননি। সন্ধ্যায় নার্সিংহোম কর্তৃপক্ষ জানায়, হারাধনবাবু মারা গিয়েছেন। এতে ক্ষুব্ধ রোগীর আত্মীয়রা রাত সাড়ে সাতটা নাগাদ নার্সিংহোম ঘেরাও করে বিক্ষোভ দেখাতে থাকেন। তাঁরা জানান, আগে থেকেই পুলিশ সেখানে ছিল। কিছুক্ষণ পরেই ঘেরাও উঠে যায়। তবে রাত দশটা নাগাদ ফের ঘেরাও শুরু হয়। অবস্থা সামাল দিতে ঘটনাস্থলে আরও তিনটি পুলিশ ভ্যান যায়। রাত সাড়ে এগারোটা নাগাদ ঘেরাও ওঠে। পুলিশ জানায়, ঘেরাওয়ের খবর পেয়ে আরও পুলিশ পাঠিয়ে অবস্থা নিয়ন্ত্রণে আনা হয়। নার্সিংহোম কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা যায়নি।

খাদ্যে বিষক্রিয়ায় অসুস্থ পড়ুয়ারা

রাতের খাবার খেয়ে অসুস্থ হয়ে পড়ায় ২ জন শিক্ষক ও ৩১ জন ছাত্রকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। ঘটনাটি ঘটেছে মিনাখাঁর বালিহাটি গ্রামে একটি আবাসিক মাদ্রাসায়। মাদ্রাসা সূত্রে জানা গিয়েছে, বুধবার রাতে ছাত্র ও শিক্ষকেরা রাতে ভাত-তরকারি খাওয়ার পরে অসুস্থ হয়ে পড়ে। পরদিন সকাল থেক সকলের পায়খানা, বমি শুরু হওয়ায় তাঁদের মিনাখাঁ গ্রামীণ হাসপাতালে ভর্তি করানো হয়। চিকিৎসকেরা জানিয়েছেন অসুস্থদের বেশিরভাগই সুস্থ হয়ে উঠেছেন। প্রাথমিক ভাবে চিকিৎসকদের ধারণা খাদ্য কোনও ভাবে বিষক্রিয়ার কারণেই সকলে অসুস্থ হয়ে পড়েন।

স্বাস্থ্য শিবির

একটি স্বাস্থ্য শিবির হল ইঁদপুরের আড়ালডিহি গ্রামে। শুক্রবার এই শিবিরের আয়োজন করেছিল পশ্চিমবঙ্গ প্রগেসিভ ডক্টরর্স অ্যাসোসিয়েশনের বাঁকুড়া জেলা শাখা। সংগঠনের রাজ্য সহ-সম্পাদক জয়মাল্য ঘর জানান, মহানায়িকা সুচিত্রা সেনের জন্মদিনের স্মরণে এপ্রিল মাসে বাঁকুড়া জেলার বেশ কিছু প্রত্যন্ত গ্রামে একাধিক স্বাস্থ্য শিবির করা হচ্ছে। এ দিন আড়ালডিহি গ্রামে ওই শিবিরে প্রসূতি, শিশু, মেডিসিন ও চক্ষু বিশেষজ্ঞ-সহ পাঁচজন চিকিৎসক ৩৫৬ জনের স্বাস্থ্য পরীক্ষা করেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE