Advertisement
০২ মে ২০২৪
Information and Broadcasting Ministry

এখন থেকে অনলাইন গেম এবং বিজ্ঞাপন থাকবে তথ্য ও সম্প্রচার মন্ত্রকের অধীনে, সিদ্ধান্ত কেন্দ্রের

কেন্দ্রের তরফে অনেক দিন ধরেই অনলাইন গেম এবং এর বিজ্ঞাপনগুলি নিয়ন্ত্রণে আনার প্রচেষ্টা চালানো হচ্ছে। গেম এবং বিজ্ঞাপনের কারণে জুয়া খেলার প্রবণতা বাড়ছে বলেও বার বার সতর্ক করেছে সরকার।

Central Government brings online gaming services and advertisements under I&B ministry

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ০১ অগস্ট ২০২৩ ১১:২০
Share: Save:

অনলাইন গেম এবং অনলাইন বিজ্ঞাপনের বিষয়বস্তুর সঙ্গে যুক্ত সংস্থাগুলি এখন থেকে কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের অধীনে থাকবে। বিজ্ঞপ্তি জারি করে এমনটাই জানাল কেন্দ্র।

রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর দ্বারা জারি করা সেই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘‘অনলাইনে থাকা বিজ্ঞাপনী চলচ্চিত্র এবং অডিও-ভিজ্যুয়াল বিষয়বস্তু ভারত সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রকের অধীনে আনা হবে।’’

নাম প্রকাশে অনিচ্ছুক এক উচ্চপদস্থ সরকারি আধিকারিক সংবাদমাধ্যম ‘হিন্দুস্তান টাইমস্‌’কে জানিয়েছেন, এই পরিবর্তন কার্যকর করার আগে নতুন নিয়মও তৈরি করা হবে। কেন্দ্রের নতুন এই সিদ্ধান্তের পর কেন্দ্রীয় তথ্য এবং সম্প্রচার মন্ত্রক অনলাইন গেম এবং অনলাইন বিজ্ঞাপনগুলি নিয়ন্ত্রণ করার ক্ষমতা পাবে বলে মনে করা হচ্ছে। আর সেই কারণেই অনলাইন গেম এবং অনলাইন বিজ্ঞাপনের বিষয়বস্তুর সঙ্গে যুক্ত সংস্থাগুলি নিজেদের ছাতার তলায় আনতে চলেছে তথ্য ও সম্প্রচার মন্ত্রক।

কেন্দ্রের তরফে অনেক দিন ধরেই অনলাইন গেম এবং এর বিজ্ঞাপনগুলি নিয়ন্ত্রণে আনার প্রচেষ্টা চালানো হচ্ছে। গেম এবং বিজ্ঞাপনের কারণে জুয়া খেলার প্রবণতা বাড়ছে বলেও বার বার সতর্ক করেছে সরকার। এর আগে এপ্রিল মাসেও, ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রক ‘অনলাইন রিয়েল মানি গেমস’ নিয়ন্ত্রণ করতে ২০২১ সালের আইটি নিয়মে একটি সংশোধনী প্রকাশ করেছিল। তার পরে আবার এই নতুন সিদ্ধান্ত সরকারের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Online games Advertisement Ministry Of I&B
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE