Advertisement
১৭ মে ২০২৪
Russia Ukraine War

Russia-Ukraine War: রাশিয়াকে গ্যাসের দাম ডলারেই মেটাচ্ছে গেল

ইউক্রেনে রুশ অভিযানের পরে রাশিয়াকে আন্তর্জাতিক আর্থিক ব্যবস্থা থেকে বিচ্ছিন্ন করার চেষ্টা করছে পশ্চিমী দুনিয়া।

প্রতীকী ছবি

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ মার্চ ২০২২ ০৮:৫৯
Share: Save:

ভারতের বৃহত্তম গ্যাস সংস্থা গেল আমেরিকান ডলার দিয়েই রাশিয়া থেকে গ্যাস কিনছে বলে সূত্রের খবর। ইউরোর মতো অন্য কোনও মুদ্রায় রুশ সংস্থার পাওনা মেটাতে হলে মুদ্রার বিনিময় হারের পরিবর্তন থেকে সুরক্ষা চাইবে গেল। যাতে বিনিময় হারের পরিবর্তনের ফলে বেশি অর্থ দিতে না হয়।

গেলকে বছরে ২৫ লক্ষ টন তরল প্রাকৃতিক গ্যাস সরবরাহ করে রুশ সংস্থা গ্যাজ়প্রম। প্রতি মাসে তিন থেকে চার জাহাজ ভর্তি গ্যাস ভারতে সরবরাহ করে গ্যাজ়প্রম।

ইউক্রেনে রুশ অভিযানের পরে রাশিয়াকে আন্তর্জাতিক আর্থিক ব্যবস্থা থেকে বিচ্ছিন্ন করার চেষ্টা করছে পশ্চিমী দুনিয়া। কিন্তু শক্তিসম্পদের বাণিজ্যের ক্ষেত্রে এখনও নিষেধাজ্ঞা জারি হয়নি। তবে গ্যাজ়প্রম ডলারের বদলে অন্য মুদ্রায় গ্যাসের দাম দেওয়ার দাবি জানাতে পারে বলে সম্প্রতি খবর প্রকাশিত হয় সংবাদমাধ্যমের একাংশে। তার পরেই আজ গেল
সূত্রে বিষয়টি নিয়ে ব্যাখ্যা দেওয়া হয়েছে।

গেল সূত্রের বক্তব্য, গ্যাস আমদানির ৫-৭ দিনের মধ্যে দাম মেটাতে হয়। ২৩ মার্চ শেষ বার স্টেট ব্যাঙ্কের মাধ্যমে গ্যাজ়প্রমকে দাম মেটানো হয়েছে। তখন দাম দেওয়া হয়েছে আমেরিকান ডলারেই। অন্য কোনও মুদ্রায় এখনও দাম চায়নি গ্যাজ়প্রম। ২৫ মার্চ ফের গ্যাস ভর্তি একটি জাহাজ এসেছে। তার দাম মেটানো হবে এপ্রিলে।

গেল সূত্রের বক্তব্য, আন্তর্জাতিক লেনদেন ব্যবস্থা সুইফট থেকে এখনও রুশ ব্যাঙ্কগুলিকে বাদ দেওয়া হয়নি। সুইফটের মাধ্যমে ডলার বা ইউরো, কোনও মুদ্রাতেই দাম মেটানোয় সমস্যা নেই। তবে অন্য কোনও মুদ্রায় দাম মেটাতে গেলে বিনিময় হার পরিবর্তন থেকে সুরক্ষা চাইবে গেল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Russia Ukraine War GAIL
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE