Advertisement
১৭ মে ২০২৪
G20 Summit 2023

চোখে কালো ‘প্যাচ’ পরে জি২০ সম্মেলনে জার্মান চ্যান্সেলর, কেন?

স্কোলজ়ের মুখপাত্র স্টিফেন হেবেস্ট্রেইট জানিয়েছেন, তাঁর আঘাত গুরুতর নয়। তবে আগামী কয়েক দিন চোখে ওই প্যাচ লাগিয়ে রাখতে হবে।

image of PM Modi with German Chancellor Olaf Scholz

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (ডান দিকে)-এর সঙ্গে জার্মান চ্যান্সেলর ওলাফ স্কোলজ়। ছবি: টুইটার।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২৩ ১৭:৫৭
Share: Save:

পরনে কালো স্যুট, কালো টাই। তার সঙ্গে এক চোখে কালো ‘প্যাচ’। এ ভাবেই জি২০ সম্মেলনে যোগ দিলেন জার্মান চ্যান্সেলর ওলাফ স্কোলজ়। জার্মান সরকারের সূত্রে জানা গিয়েছে, গত সপ্তাহে জগিংয়ে গিয়ে মুখে আঘাত পেয়েছেন স্কোলজ়। সে কারণে ডান চোখে বেঁধে রেখেছেন কালো প্যাচ।

স্কোলজ়ের মুখপাত্র স্টিফেন হেবেস্ট্রেইট জানিয়েছেন, তাঁর আঘাত গুরুতর নয়। তবে আগামী কয়েক দিন চোখে ওই প্যাচ লাগিয়ে রাখতে হবে। গত সোমবার সাংবাদিকদের মুখোমুখি হয়ে স্টিফেন জানিয়েছিলেন, গত কয়েক বছর ধরে নিয়মিত দৌড়ন তিনি। ভাল ফর্মেও ছিলেন। সপ্তাহের শুরুতে চোখে কালো প্যাচ পরে নিজের একটি ছবিও এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে পোস্ট করেছিলেন স্কোলজ়। লিখেছিলেন, ‘‘আপনাদের শুভেচ্ছার জন্য ধন্যবাদ। যতটা না খারাপ হয়েছে, তার থেকে দেখতে বেশি খারাপ লাগছে।’’

তাঁর এই ছবি দেখে যে ঠাট্টা, পরিহাস হতে পারে, তা-ও আগাম আঁচ করে নিয়েছেন স্কোলজ়। তবে সে জন্য তিনি এতটুকু বিরক্ত নন। এই প্রসঙ্গে তিনি লেখেন, ‘‘মিম দেখার জন্য মুখিয়ে রয়েছি।’’

শনিবার নয়াদিল্লিতে শুরু হয়েছে জি২০ সম্মেলন। অংশগ্রহণকারী দেশ আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা, চিন, ইন্দোনেশিয়া, ইটালি, জাপান, দক্ষিণ কোরিয়া, মেক্সিকো, রাশিয়া, সৌদি আরব, দক্ষিণ আফ্রিকা, তুরস্ক এবং ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদের অভ্যর্থনা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ১৯৯৯ সালে এশিয়ায় অর্থনৈতিক সঙ্কটের পর বিশ্বের ২০টি দেশ নিয়ে এই গোষ্ঠী তৈরি করা হয়েছিল। উদ্দেশ্য ছিল, পারস্পরিক সহযোগিতা। প্রথম দিকে সব দেশের অর্থমন্ত্রীরা এই সম্মেলনে যোগ দিতেন। ২০০৮ সালে পৃথিবী জুড়ে আর্থিক মন্দার পর রাষ্ট্রপ্রধানরা স্থির করেন, বছরে এক বার করে সম্মেলনে বসবেন তাঁরা। সেই থেকে বছরে এক বার সম্মেলন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

G20 Summit 2023 PM Narendra Modi Germany
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE