Advertisement
১৭ মে ২০২৪
I&B Ministry

Information and broadcasting ministry: ভারত-বিরোধী খবর ছড়ানোর অভিযোগ, নেটমাধ্যমের ৪২ অ্যাকাউন্ট বন্ধ করতে বলল কেন্দ্র

এই ইউটিউব চ্যানেলগুলির মাধ্যমে প্রাক্তন চিফ অফ ডিফেন্স স্টাফ প্রয়াত জেনারেল বিপিন রাওয়তের মৃত্যু সম্পর্কেও ভুয়ো খবর ছড়ানো হয়।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০২২ ২০:৫০
Share: Save:

নতুন গোয়েন্দা তথ্যের ভিত্তিতে, ভুয়ো এবং ভারত-বিরোধী খবর ছড়ানোর জন্য ফেসবুক, টুইটার-স‌হ বিভিন্ন নেটমাধ্যম সংস্থাগুলিকে বেশ কিছু পাকিস্তানের আর্থিক মদতে পুষ্ট অ্যাকাউন্ট ব্লক করার নির্দেশ দিল কেন্দ্র। তথ্য ও সম্প্রচার মন্ত্রকের যুগ্ম সচিব বিক্রম সহায় শুক্রবার এই ঘোষণা করেন।

কেন্দ্রের তরফ থেকে মোট ৪২টি চিহ্নিত করা অ্যাকাউন্ট ব্লক করার নির্দেশ দেওয়া হয়েছে। এই অ্যাকাউন্টগুলি মূলত মিথ্যা এ‌বং ভারত-বিরোধী খবর ছড়ানোর জন্যই ব্যবহার করা হত।

বিক্রম জানিয়েছেন, তথ্য ও সম্প্রচার মন্ত্রক ৩৫টি ইউটিউব চ্যানেল, দু’টি টুইটার অ্যাকাউন্ট, দু’টি ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট, দু’টি ওয়েবসাইট এবং একটি ফেসবুক অ্যাকাউন্ট ব্লক করার জন্য নির্দেশ জারি করা হয়েছে। এই সমস্ত অ্যাকাউন্টগুলি পাকিস্তান থেকে পরিচালনা করা হত বলেও তিনি জানান।

এই ইউটিউব চ্যানেলগুলির মাধ্যমে প্রাক্তন চিফ অফ ডিফেন্স স্টাফ প্রয়াত জেনারেল বিপিন রাওয়তের মৃত্যু সম্পর্কেও ভুয়ো খবর ছড়ানো হয়।

ভারতীয় গোয়েন্দা সংস্থাগুলি নেটমাধ্যমের কিছু অ্যাকাউন্ট এবং ওয়েবসাইট ঘনিষ্ঠ ভাবে পর্যবেক্ষণ করছিল। তাদের হাতে উল্লেখযোগ্য প্রমাণ উঠে আসার পরই তারা এই বিষয়ে তথ্য ও সম্প্রচার মন্ত্রককে অবগত করে।

তথ্য ও সম্প্রচার মন্ত্রকের সচিব অপূর্ব চন্দ্র জানিয়েছেন, এই ইউটিউব চ্যানেলগুলির ১.২০ কোটি ব্যবহারতকারী রয়েছে এবং ১৩০ কোটিরও বেশি মানুষ তাদের ভিডিয়োগুলি দেখেছেন। তিনি বলেন, ‘‘আমাদের গোয়েন্দা সংস্থাগুলি তদন্ত চালাচ্ছে। এই ধরনের আরও অনেক অ্যাকাউন্ট ব্লক করা হবে।’’

এই সমস্ত নেটওয়ার্ক ভারতীয় দর্শকদের মধ্যে ভুয়ো খবর ছড়িয়ে দেওয়ার একক লক্ষ্য নিয়ে পরিচালিত হত বলেও তিনি মন্তব্য করেন৷

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE