Advertisement
১৯ মে ২০২৪
India Independence Day

Independence Day: গ্রহের বাইরেও তেরঙ্গা! ভারতের পতাকা উড়ল, পৃথিবী থেকে ৩০ কিমি উচ্চতাতেও

বেলুনের সাহায্যে ভারতের জাতীয় পতাকা পাঠানো হয়েছিল ভূপৃষ্ঠ থেকে এক লক্ষ ছ’হাজার ফুট উচ্চতায়। সেখানেই মেলে ধরা হয় তেরঙ্গা।

পৃথিবী থেকে ৩০ কিলোমিটার উপরে ওই পতাকা ওড়ানোর পরিকল্পনা ছিল আদতে আজাদি কা মহোৎসবের অঙ্গ।

পৃথিবী থেকে ৩০ কিলোমিটার উপরে ওই পতাকা ওড়ানোর পরিকল্পনা ছিল আদতে আজাদি কা মহোৎসবের অঙ্গ। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২২ ১০:০৪
Share: Save:

নীচে গাঢ় নীল পৃথিবী। উপরে ফিকে নীল আকাশে ঝকঝক করছে সূর্য। তার মাঝখানে উড়ছে ভারতের জাতীয় পতাকা। গেরুয়া, সাদা, সবুজ তেরঙ্গাকে ধরে রয়েছে সাদা রঙের একটি বেলুন। স্বাধীনতার ৭৫ বছর পূর্তির তিন দিন আগে থেকে ঘরে ঘরে জাতীয় পতাকা উত্তোলনের কথা বলেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তবে স্বাধীনতা দিবসের সকালে ভারতের পতাকা উড়ল গ্রহের বাইরেও। মাটি থেকে এক লক্ষ ছ’হাজার ফুট উপরে মেলে ধরা হল দেশের জাতীয় পতাকা।

পৃথিবী থেকে ৩০ কিলোমিটার উপরে ওই পতাকা ওড়ানোর পরিকল্পনা ছিল আদতে ‘আজাদি কা মহোৎসব’-এর অঙ্গ। মোদীর ‘হর ঘর তিরঙ্গা’ প্রচারের শেষ এবং চূড়ান্ত পর্যায়। সোমবার সকালে সেই কাজ সম্পন্ন করল ভারতে ছোটদের বিজ্ঞান গবেষণার বেসরকারি সংস্থা স্পেস কিডজ ইন্ডিয়া।

এর আগে ভারতের স্বাধীনতার ৭৫ বর্ষপূর্তির উদ্‌যাপনের আরও একটি পরিকল্পনার সঙ্গে জুড়েছিল এই সংস্থা। ৭৫০ জন স্কুল ছাত্রছাত্রীদের নিয়ে তৈরি একটি কৃত্রিম উপগ্রহ পাঠিয়েছিল মহাকাশে। কিন্তু উপগ্রহ উৎক্ষেপণ যন্ত্রের ভুলে সেই উপগ্রহ শেষ পর্যন্ত মহাকাশে হারিয়ে যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE