Advertisement
০১ মে ২০২৪
Mount Kailash

সেপ্টেম্বর থেকে কৈলাস যাত্রায় যেতে পারবেন পুণ্যার্থীরা, জানাল উত্তরাখণ্ড প্রশাসন

কোভিড অতিমারির কারণে কৈলাস যাত্রা বন্ধ করে দেওয়া হয়েছিল। তার পর প্রায় দেড় বছরেরও বেশি সময় কেটে গিয়েছে, এই পুণ্যযাত্রা চালু করা হয়নি। তবে আবার এই যাত্রা চালু করার প্রস্তুতি চলছে।

mount kailash

কৈলাস পর্বত। ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
পিথোরাগড় শেষ আপডেট: ২১ জুলাই ২০২৩ ১১:১৩
Share: Save:

গত এপ্রিল থেকে শুরু হয়েছে চারধাম যাত্রা। জুলাই থেকে শুরু হয়েছে অমরনাথ যাত্রা। এ বার কৈলাস যাত্রার জন্য প্রস্তুতি নিচ্ছে উত্তরাখণ্ড সরকার। রাজ্য প্রশাসন সূত্রে খবর, আগামী সেপ্টেম্বর থেকে পুণ্যার্থীদের জন্য খুলে দেওয়া হবে কৈলাস যাত্রার পথ। ভারত হয়েই কৈলাসে যেতে পারবেন পুণ্যার্থীরা।

বর্ডার রোড অর্গানাইজেশন (বিআরও)-এর কর্মীরা ইতিমধ্যেই কাজ শুরু করে দিয়েছেন। পিথোরাগড়ের নভিধাংয়ের কেএমভিএন হাট থেকে ভারত-চিন সীমান্তে লিপুলেখ পাস পর্যন্ত রাস্তা তৈরির কাজ চলছে। বিআরও সূত্রে খবর, আগামী সেপ্টেম্বরের মধ্যে সেই কাজ শেষ করার জোরকদমে প্রস্তুতি চলছে। ফলে আশা করা হচ্ছে, সেপ্টেম্বরে পুণ্যার্থীরা কৈলাস পর্বত দর্শনে যেতে পারবেন।

বিআরও-র ডায়মন্ড প্রকল্পের মুখ্য ইঞ্জিনিয়ার বিমল গোস্বামী বলেন, “কেএমভিএন হাট থেকে লিপুলেখ পাস পর্যন্ত সাড়ে ছয় কিলোমিটার রাস্তা তৈরির কাজ চলছে। এই রাস্তা নির্মাণের কাজ শেষ হলে ‘কৈলাস ভিউ পয়েন্ট’ দর্শন করতে পারবেন পুণ্যার্থীরা।” গোস্বামী আরও জানান, পাহাড় কেটে রাস্তা তৈরির কাজ চলছে, আবহওয়া যদি অনুকূল থাকে, তা হলে সেপ্টেম্বরেই কাজ শেষ করা যাবে।

কোভিড অতিমারির কারণে কৈলাস যাত্রা বন্ধ করে দেওয়া হয়েছিল। তার পর প্রায় দেড় বছরেরও বেশি সময় কেটে গিয়েছে, এই পুণ্যযাত্রা চালু করা হয়নি। তবে আবার এই যাত্রা চালু করার প্রস্তুতি চলছে। গত ২২ এপ্রিল থেকে শুরু হয়েছে চার ধাম যাত্রা। ওই দিন থেকে গঙ্গোত্রী এবং যমুনোত্রী যাত্রা শুরু হয়েছে। ২৫ এবং ২৭ এপ্রিল থেকে কেদারনাথ এবং বদ্রীনাথ যাত্রা শুরু হয়েছে। অন্য দিকে, অমরনাথ যাত্রা শুরু হয়েছে ১ জুলাই থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Uttarakhand Pilgrims
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE