Advertisement
৩০ এপ্রিল ২০২৪
QR Code

লকেটে কিউআর কোড! সেই লকেটই বিশেষ ভাবে সক্ষম কিশোরকে ফেরাল বাবা-মায়ের কাছে

বৃহস্পতিবার সন্ধ্যাবেলায় বাড়ির বাইরে বেরিয়ে নিখোঁজ হয়ে গিয়েছিল সে। আশপাশের এলাকায় খুঁজে না পেয়ে উদ্বিগ্ন পরিবার কোলাবা থানায় নিখোঁজ ডায়েরি করে।

উদ্ধার হওয়া সেই কিশোর। ছবি: সংগৃহীত।

উদ্ধার হওয়া সেই কিশোর। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ এপ্রিল ২০২৪ ১৮:১০
Share: Save:

গলায় ঝোলানো লকেটে কিউআর কোড। আর সেই কিউআর কোডই হারানো পুত্রকে ফিরিয়ে দিল মুম্বইয়ে এক দম্পতির কাছে।

কিশোরের নাম বিনায়ক কোলি। সে বিশেষ ভাবে সক্ষম। মুম্বইয়ের ওরলি এলাকার বাসিন্দা বিনায়ক। বৃহস্পতিবার সন্ধ্যাবেলায় বাড়ির বাইরে বেরিয়ে নিখোঁজ হয়ে গিয়েছিল সে। আশপাশের এলাকায় খুঁজে না পেয়ে উদ্বিগ্ন পরিবার কোলাবা থানায় নিখোঁজ ডায়েরি করে। কিশোরকে খুঁজতে একটি দল গঠন করে কোলাবা থানা।

শুক্রবার সকালে এক বাস কনডাক্টর পুলিশ কন্ট্রোলরুমে ফোন করেন। পুলিশকে তিনি জানান, বাসে একটি কিশোর একা বসে রয়েছে। সে নাম, ঠিকানা কিছুই বলতে পারছে না। বাস কন্ডাক্টরের কাছ থেকে ফোন পেয়ে পুলিশের একটি দল ঘটনাস্থলে পৌঁছয়। সেখানে গিয়ে তারা দেখে, কনডাক্টর কিশোরকে বসিয়ে রেখেছেন। কিশোরকে উদ্ধার করে থানায় নিয়ে আসা হয়। তাকে জিজ্ঞাসা করেও যখন প্রায় হাল ছেড়ে দিয়েছিল পুলিশ, তখনই বিনায়কের গলার লকেটের উপর নজর পড়ে এক পুলিশকর্মীর। সেই লকেটটি ভাল করে খতিয়ে দেখতেই পুলিশকর্মীরা দেখেন, তাতে একটি কিউআর কোড লাগানো রয়েছে।

তদন্তকারী এক আধিকারিক সেই লকেটের কিউআর কোড স্ক্যান করতেই কিশোরের বাড়ির ঠিকানা, নাম, বাবার নাম— সব তথ্য পেয়ে যান। তার পরই কোলাবা থানার সঙ্গে যোগাযোগ করা হয়। সেখানেই বাবা-মায়ের হাতে তুলে দেওয়া হয় বিনায়ককে।

বিনায়কের দিদি শ্রদ্ধা বলেন, “আমার ভাই খেলতে খেলতে একটি বাসে উঠে পড়েছিল। বাসে চড়তে ওর খুব ভাল লাগে। তাই কাউকে না বলেই বাসে উটে পড়েছিল। কিন্তু ওর লকেটে যে কিউআর কোড ছিল, সেটার জন্যই ভাইকে ফিরে পেলাম।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

QR Code Mumbai Missing
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE