Advertisement
১৬ মে ২০২৪
AFSPA

AFSPA: উত্তর-পূর্বে আফস্পা তোলার আশ্বাস মোদীর

প্রধানমন্ত্রীর বক্তব্যকে সমর্থন ও স্বাগত জানিয়ে টুইট করেন অরুণাচলের মুখ্যমন্ত্রী পেমা খান্ডু, মণিপুরের মুখ্যমন্ত্রী এন বীরেন সিংহ।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
গুয়াহাটি শেষ আপডেট: ২৯ এপ্রিল ২০২২ ০৭:২৬
Share: Save:

বিজেপি কেন্দ্রে ক্ষমতা দখলের পরে গত ৮ বছরে উত্তর-পূর্বে নাশকতা ও হিংসার ঘটনা ৭৫ শতাংশ কমে গিয়েছে বলে দাবি করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অসমের কার্বি আংলয়ের ডিফুতে শান্তি, একতা ও উন্নয়ন জনসভায় মোদী বলেন, “সমগ্র উত্তর-পূর্ব থেকেই পর্যায়ক্রমে আফস্পা প্রত্যাহারের চেষ্টা করছে কেন্দ্র।”

ডিফুতে মোদী বলেন, “অসম তথা উত্তর-পূর্বে নাশকতা উল্লেখযোগ্য ভাবে কমেছে। উন্নত হয়েছে আইন-শৃঙ্খলা পরিস্থিতি। তাই অসমের ২৩টি জেলা ও নাগাল্যান্ড, মণিপুরের বিভিন্ন অংশে আফস্পা প্রত্যাহার করা হয়েছে। এখন কেন্দ্র ও রাজ্যে বিজেপির ডবল ইঞ্জিনের সরকার চলায় অসমে স্থায়ী শান্তি ফিরছে ও দ্রুত উন্নয়ন ঘটছে।” মোদী জানান, কার্বি জঙ্গি সংগঠন, বড়ো জঙ্গি, ত্রিপুরায় এনএলএফটির সঙ্গে শান্তি চুক্তি হয়েছে। ব্রু সমস্যার সমাধান হয়েছে। অসম ও মেঘালয়ের মধ্যে সীমানা চুক্তি হয়েছে। বাকি রাজ্যগুলির সঙ্গেও সীমানা বিবাদ দ্রুত মিটে যাবে। তাঁর কথায়, ‘‘আমরা সর্বত্র পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা চালাচ্ছি, যাতে আফস্পা পুরোপুরি উঠিয়ে দেওয়া যায়।”

প্রধানমন্ত্রীর বক্তব্যকে সমর্থন ও স্বাগত জানিয়ে টুইট করেন অরুণাচলের মুখ্যমন্ত্রী পেমা খান্ডু, মণিপুরের মুখ্যমন্ত্রী এন বীরেন সিংহ। ডিফু যাওয়ার পরে নাগাল্যান্ডের ডিমাপুরে যান মোদী। সেখানে মুখ্যমন্ত্রী নেফিউ রিও ও মন্ত্রিসভার সদস্যরা তাঁর সঙ্গে দেখা করেন।

ডিফু থেকে ডিব্রুগড়ে যান প্রধানমন্ত্রী। সেখানে রতন টাটাকে সঙ্গে নিয়ে, অসম সরকার ও টাটা ট্রাস্টের যৌথ উদ্যোগে সাতটি ক্যানসার হাসপাতালের উদ্বোধন ও আরও সাতটি ক্যানসার হাসপাতালের শিলান্যাস করলেন প্রধানমন্ত্রী। রাজ্যে মোট ১৭টি ক্যানসার হাসপাতাল তৈরিতে টাটা দিচ্ছে ৮৩০ কোটি টাকা। প্রধানমন্ত্রী বলেন, “ক্যানসার উত্তর-পূর্বে বড় সমস্যা। এতগুলি উন্নত ক্যানসার হাসপাতাল তৈরি হওয়ায় সেই সমস্যা মোকাবিলা করা যাবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

AFSPA PM Modi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE