Advertisement
২১ মে ২০২৪
সুপ্রিম কোর্টে কাশ্মীরের ৩৭০ অনুচ্ছেদ নিয়ে রায়দান।

সুপ্রিম কোর্টে কাশ্মীরের ৩৭০ অনুচ্ছেদ নিয়ে রায়দান। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০২৩ ১৬:৪০
Share: Save:
শুধু মূল বিষয়গুলি
timer শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০২৩ ১৩:০৭

প্রধানমন্ত্রীর বক্তব্য

জম্মু ও কাশ্মীরের বিশেষ অধিকার প্রসঙ্গে সুপ্রিম কোর্টের রায়কে ‘ঐতিহাসিক’ বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এটি আশা, অগ্রগতি এবং ঐক্যের বার্তা দেয়। 

timer শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০২৩ ১২:২৭ key status

ওমর আবদুল্লার প্রতিক্রিয়া

কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা এনসি নেতা ওমর আবদুল্লা সুপ্রিম কোর্টের রায় শোনার পর জানান, তিনি হতাশ। তবে আশাহত হননি। ওমরের কথায়, ‘‘আমি হতাশ। তবে আশাহত নই। আমাদের লড়াই জারি থাকবে। বিজেপির এই জায়গায় পৌঁছতে বহু বছর সময় লেগেছে। আমরাও দীর্ঘ লড়াইয়ের জন্য প্রস্তুত।’’

Advertisement
timer শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০২৩ ১২:১৫

বিচারপতি খান্নার মন্তব্য

বিচারপতি খান্না বলেন, ‘‘কাশ্মীরে অনুচ্ছেদ ৩৭০ অপ্রতিসম ফেডেরালিজমের উদাহরণ ছিল। তা কখনও জম্মু ও কাশ্মীরের সার্বভৌমত্বের নির্দেশক নয়। তাই ওই অনুচ্ছেদ বাতিল কাশ্মীরের ফেডেরালিজম অক্ষুণ্ণই রেখেছে।

timer শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০২৩ ১২:০৩ key status

কী বললেন বিচারপতি কল

বিচারপতি সঞ্জয় কল জানান, জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রসঙ্গে তিনি প্রধান বিচারপতির সঙ্গে এক মত। কাশ্মীরে সেনাবাহিনী প্রসঙ্গে বিচারপতি কল বলেন, ‘‘শত্রুর বিরুদ্ধে লড়াই করা সেনার কাজ। রাজ্যের আইনশৃঙ্খলা রক্ষা তাদের কাজ নয়। কাশ্মীরে সেনা ঢোকায় তার কঠিন মূল্য দিতে হয়েছে স্থানীয় বাসিন্দাদের।’’

timer শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০২৩ ১১:৫৬

লাদাখ কেন্দ্র শাসিত অঞ্চল

জম্মু ও কাশ্মীর রাজ্যের মর্যাদা ফিরে পাবে। তবে লাদাখ কেন্দ্র শাসিত অঞ্চলই থাকবে বলে জানিয়েছে শীর্ষ আদালত। 

timer শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০২৩ ১১:৫৪ key status

কাশ্মীরকে রাজ্যের মর্যাদা

জম্মু ও কাশ্মীরকে পূর্ণাঙ্গ রাজ্যের মর্যাদা দিতে কেন্দ্রকে নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। অর্থাৎ, আর তা কেন্দ্র শাসিত অঞ্চলের মধ্যে পড়বে না। রাজ্যের মর্যাদা দিয়ে জম্মু ও কাশ্মীরে ২০২৪ সালের ৩০ সেপ্টেম্বরের মধ্যে বিধানসভা নির্বাচনের আয়োজন করতে হবে। নির্বাচন কমিশনকে সেই নির্দেশ দেওয়া হয়েছে।

Advertisement
timer শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০২৩ ১১:৫০ key status

রায়ে কী যুক্তি বিচারপতিদের

২০১৯ সালে ভারতীয় সংবিধানের ৩৭০ নম্বর অনুচ্ছেদটি বাতিল করে জম্মু ও কাশ্মীরের বিশেষ অধিকার বিলোপ করেছিল নরেন্দ্র মোদী সরকার। সেই মামলার রায়ে সুপ্রিম কোর্টের বক্তব্য, অনুচ্ছেদ ৩৭০-এ জম্মু ও কাশ্মীরকে যে বিশেষ অধিকার দেওয়া হয়েছিল, তা সাময়িক। কাশ্মীরের গণপরিষদ বাতিল হয়ে যাওয়ার পরেও রাষ্ট্রপতির ওই অনুচ্ছেদ বাতিল করার অধিকার ছিল। ফলে যা হয়েছে, তা অসাংবিধানিক নয়। 

timer শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০২৩ ১১:৪২ key status

রায় ঘোষণা সুপ্রিম কোর্টের

কাশ্মীরের ৩৭০ অনুচ্ছেদ বাতিল নিয়ে রায় ঘোষণা করল সুপ্রিম কোর্ট। প্রধান বিচারপতি জানিয়েছেন, অনুচ্ছেদ ৩৭০ বাতিল অসাংবিধানিক নয়। রাষ্ট্রপতির সিদ্ধান্ত বৈধ। 

 

timer শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০২৩ ১১:৩৮ key status

কাশ্মীরে নির্বাচন প্রসঙ্গে সুপ্রিম কোর্ট

জম্মু ও কাশ্মীরে ২০২৪ সালের সেপ্টেম্বর মাসের মধ্যে নির্বাচন অনুষ্ঠিত হওয়া উচিত, মন্তব্য সুপ্রিম কোর্টের। প্রধান বিচারপতি জানিয়েছেন, যত দ্রুত সম্ভব জম্মু ও কাশ্মীরকে রাজ্যের মর্যাদা ফেরানো হবে। 

timer শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০২৩ ১১:৩০ key status

‘রাষ্ট্রপতির সিদ্ধান্ত বৈধ’

প্রধান বিচারপতি জানিয়েছেন, যে হেতু সংবিধানের ৩৭০ ধারায় কাশ্মীরকে যে বিশেষ মর্যাদা প্রদান করা হয়েছিল, তা অস্থায়ী, তাই রাষ্ট্রপতির তা বাতিল করার অধিকার সম্পূর্ণ বৈধ। জম্মু ও কাশ্মীরের গণপরিষদ বাতিল করার পরেও রাষ্ট্রপতি এটি করতে পারেন।

timer শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০২৩ ১১:২৭ key status

‘অনুচ্ছেদ ৩৭০ একটি অস্থায়ী ব্যবস্থা’

অনুচ্ছেদ ৩৭০একটি অস্থায়ী ব্যবস্থা, রায় ঘোষণা করতে বসে এমনটাই মন্তব্য করল শীর্ষ আদালতের বেঞ্চ। আদালত জানিয়েছে, ভারতের সঙ্গে যুক্ত হওয়ার পর জম্মু ও কাশ্মীরের অভ্যন্তরীণ সার্বভৌমত্ব নেই।

timer শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০২৩ ১১:২২ key status

‘গৃহবন্দি’ ওমরও

ন্যাশনাল কনফারেন্স (এনসি) নেতা ওমর আবদুল্লাও সোমবার সকালে এক্স হ্যান্ডেলে নিজের বাড়িতে তালা ঝুলিয়ে দেওয়ার অভিযোগ করেছেন। তালার ছবিও দেখিয়েছেন তিনি। 

timer শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০২৩ ১১:১৯ key status

কাশ্মীরি নেতানেত্রীরা ‘গৃহবন্দি’

অনুচ্ছেদ ৩৭০ বাতিল প্রসঙ্গে রায় দানের আগে কাশ্মীরের নিরাপত্তা আঁটসাঁট করা হয়েছে রবিবার থেকেই। সোমবার সকালে পিডিপি অভিযোগ করেছে, তাদের নেত্রী মেহবুবা মুফতিকে বেআইনি ভাবে ‘গৃহবন্দি’ করে রাখা হয়েছে। 

timer শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০২৩ ১১:১৫ key status

রায় দান শুরু

সুপ্রিম  কোর্টে রায় দান প্রক্রিয়া শুরু হয়েছে। প্রধান বিচারপতি জানিয়েছেন, সর্বসম্মত রায় ঘোষণা করা হবে ৩৭০ অনুচ্ছেদ বাতিল প্রসঙ্গে।

timer শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০২৩ ১১:১৪ key status

পাঁচ সদস্যের বেঞ্চে রায়

প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির বেঞ্চে রায়দান প্রক্রিয়া চলছে। বেঞ্চে রয়েছেন বিচারপতি এস কে কল, বিচারপতি সঞ্জীব খান্না, বিচারপতি বিআর গভাই, বিচারপতি সূর্য কান্ত।

timer শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০২৩ ১১:১২ key status

৩৭০ অনুচ্ছেদ বাতিলের রায়

জম্মু ও কাশ্মীরের ৩৭০ ধারা বাতিলের বৈধতাকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে বহু মামলা দায়ের হয়েছিল। সেগুলি একত্রে এনে সম্প্রতি শুনানি শুরু করে দেশের শীর্ষ আদালত। গত ২ জুলাই থেকে প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন সাংবিধানিক বেঞ্চে শুরু হয় ৩৭০ ধারা বাতিলের মামলার ধারাবাহিক শুনানি। ৫ সেপ্টেম্বর এই বিষয়ে রায়দান স্থগিত রাখে প্রধান বিচারপতির নেতৃত্বাধীন বেঞ্চ। সোমবার তারই রায় ঘোষিত হতে চলেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement
Advertisement

Share this article

CLOSE