Advertisement
১৮ মে ২০২৪
Supreme Court

কাশ্মীর-শুনানি ফের শুরু সুপ্রিম কোর্টে

২ অগস্ট থেকে প্রতি দিন মামলাগুলি শোনা হবে বলে জানিয়েছে প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চ। ২০২০ সালের মার্চ মাসে শেষ বার ওই মামলাগুলি শোনা হয়েছিল।

Supreme Court.

সুপ্রিম কোর্ট। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১২ জুলাই ২০২৩ ০৬:৪৫
Share: Save:

জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা রদের বিরুদ্ধে মামলার শুনানি ফের শুরু হবে সুপ্রিম কোর্টে। ২ অগস্ট থেকে প্রতি দিন এই মামলাগুলি শোনা হবে বলে জানিয়েছে প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চ। ২০২০ সালের মার্চ মাসে শেষ বার ওই মামলাগুলি শোনা হয়েছিল। আবেদনকারীদের মধ্যে কাশ্মীরের প্রাক্তন রাজনৈতিক নেতা শাহ ফয়সল ও প্রাক্তন ছাত্রনেত্রী শেহলা রশিদ শোরা তাঁদের আবেদন প্রত্যাহার করে নিয়েছেন।

আজ শুনানির সময়ে বেঞ্চ নির্দেশ দেয়, সব নথি ২৭ জুলাইয়ের মধ্যে জমা দিতে হবে। এ জন্য এস প্রসন্ন ও কানু আগরওয়ালকে নোডাল কাউনসেল হিসেবে নিয়োগ করেছে বেঞ্চ। প্রধান বিচারপতি জানিয়েছেন, এই মামলায় পক্ষ হতে কাউকে বাধা দেওয়া হবে না। তবে শুনানির সময়ের সঠিক বণ্টন প্রয়োজন। গত কাল এক হলফনামায় কেন্দ্র জানিয়েছে, বিশেষ মর্যাদা রদের ফলে কাশ্মীরে ‘অভূতপূর্ব শান্তির সময়’ এসেছে।

অন্য দিকে বিশেষ মর্যাদা রদের বিরুদ্ধে আর্জি প্রত্যাহার করে নিয়েছেন আইএএস অফিসার শাহ ফয়সল ও প্রাক্তন ছাত্রনেত্রী শেহলা রশিদ শোরা। শাহ ফয়সল ২০১৯ সালে কাশ্মীরে ‘হত্যার’ প্রতিবাদে চাকরি থেকে ইস্তফা দিয়ে উপত্যকায় একটি রাজনৈতিক দল তৈরি করেন। তাঁর ইস্তফাপত্র গ্রহণ করেনি কেন্দ্র। বিশেষ মর্যাদা রদের পরে তাঁকে আটকও করে প্রশাসন। পরে রাজনীতি থেকে সরে ফের আমলার পদে যোগ দেন তিনি। সম্প্রতি তিনি টুইটারে বলেন, ‘‘৩৭০ নম্বর অনুচ্ছেদ (বিশেষ মর্যাদা) অন্য অনেক কাশ্মীরির মতো আমার কাছেও অতীত। ঝিলাম ও গঙ্গা ভারত মহাসাগরে মিশেছে। এখন পিছনে না তাকিয়ে এগিয়ে যেতে হবে।’’ শেহলা রশিদ দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের ছাত্রনেত্রী হিসেবে বিখ্যাত হন। কানহাইয়া কুমার-সহ ছাত্রনেতাদের গ্রেফতারির বিরুদ্ধে প্রতিবাদে অংশগ্রহণ করেছিলেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Supreme Court Kashmir
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE