Advertisement
২৯ এপ্রিল ২০২৪
Uttar Pradesh

‘দিদি ক্যাফে’, যোগীর নতুন প্রকল্পে সস্তায় মিলবে খাবার! চালকের আসনে স্বনির্ভর মহিলারা

যোগী সরকারের নতুন প্রকল্পের নাম ‘দিদি ক্যাফে’। এর মাধ্যমে বিভিন্ন পুরসভা এলাকায় স্বল্প মূল্যে খাবার মিলবে। কাজ করবেন মহিলা স্বনির্ভর গোষ্ঠীর সদস্যেরা।

A picture of Yogi Adityanath.

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
লখনউ শেষ আপডেট: ০৬ জুন ২০২৩ ০৯:৩৪
Share: Save:

স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের উন্নয়নের স্বার্থে নতুন প্রকল্প আনছে উত্তরপ্রদেশ সরকার। রাজ্যের বিভিন্ন পুরসভায় চালু হতে চলেছে ‘দিদি ক্যাফে’। এই ক্যাফে বা ক্যান্টিনে স্বল্প মূল্যে খাবার পাওয়া যাবে। তাতে এক দিকে যেমন সুবিধা হবে দরিদ্র মানুষের, অন্য দিকে তেমন স্বনির্ভর মহিলাদের কর্মসংস্থানও হবে।

প্রাথমিক ভাবে মথুরা, লখনউ, ফিরোজাবাদ, বৃন্দাবনের মতো উত্তরপ্রদেশের ১৬টি পুরসভা এলাকায় ‘দিদি ক্যাফে’ চালু করা হবে। সম্প্রতি সরকারের একটি বৈঠকে এই প্রকল্পের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বৈঠকে ছিলেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ-সহ একাধিক সরকারি আধিকারিক। কেন্দ্রীয় সরকারের ন্যাশনাল আর্বান লাইভলিহুড মিশনের অধীনে স্থাপিত মহিলা স্বনির্ভর গোষ্ঠীগুলির সদস্যদের উন্নয়নের জন্য উত্তরপ্রদেশ সরকারের এই উদ্যোগ।

প্রথম ধাপে আগরা ডিভিশনের পুরসভা এলাকাগুলিতে ‘দিদি ক্যাফে’ চালু করা হবে। প্রকল্পে কেমন সাড়া পাওয়া যাচ্ছে, তা দেখে পরবর্তী কালে একে আরও এগিয়ে নিয়ে যাবে সরকার। আগরা ডিভিশনে আছে মথুরা, বৃন্দাবন, লখনউ, ফিরোজাবাদ, প্রয়াগরাজ, অযোধ্যা, গোরক্ষপুর, বরেলী, কানপুর, ঝাঁসি, গাজিয়াবাদ, মীরাট, আলিগড়, মোরাদাবাদ, শাহারানপুর এবং শাহজাহানপুর।

‘দিদি ক্যাফে’তে স্বল্প মূল্যে খাবার ছাড়াও স্ন্যাকস ও অন্যান্য সুযোগ সুবিধা পাওয়া যাবে। তবে অনেকে এই প্রকল্পের সমালোচনা করে বলেছেন, এতে শুধু শহরের মানুষই উপকৃত হবেন। গ্রামীণ এলাকাতেও এমন প্রকল্প চালু করা প্রয়োজন বলে মনে করছেন তাঁরা।

পশ্চিমবঙ্গে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও স্বল্প মূল্য খাবারের এমন প্রকল্প চালু করেছিলেন। নাম দেওয়া হয়েছিল ‘মা ক্যান্টিন’। মাত্র ৫ টাকায় এই ক্যান্টিনে ডিম-ভাত পাওয়া যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Uttar Pradesh Yogi Adityantah Self help group
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE