Advertisement
০২ মে ২০২৪
Wheat

Wheat Export: মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণে নয়া পন্থা, গম রফতানি বন্ধ করার নির্দেশ দিল নরেন্দ্র মোদী সরকার

বিশ্বের অন্যতম গম উৎপাদনকারী দেশ ইউক্রেন। সারা ইউরোপে গম সরবরাহকারী দেশগুলির মধ্যে বড় বাজার দখল করে জেলেনস্কির দেশ।

গম রফতানিতে রাশ টানল সরকার।

গম রফতানিতে রাশ টানল সরকার। প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ মে ২০২২ ১১:৩৪
Share: Save:

ক্রমাগত দ্রব্যমূল্য বৃদ্ধিতে নাজেহাল আমজনতা। এই প্রেক্ষিতে বিদেশে আপাতত গম রফতানি বন্ধের সিদ্ধান্ত নিল মোদী সরকার। শুক্রবার বাণিজ্য ও শিল্প মন্ত্রকের বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়।

বেশ কয়েকটি কারণে বিশ্বব্যাপী হঠাৎই গমের দাম বেড়ে গিয়েছে। গম রফতানি নিয়ে কয়েকটি বৈঠক করে সরকারের সংশ্লিষ্ট মন্ত্রক। সূত্রের খবর, দ্রব্যমূল্য বৃদ্ধি, গমের বাজার সংক্রান্ত নানা বিষয়ে খেয়াল করার পর রফতানিতে রাশ টানছে সরকার। ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের ফলে বিশ্বব্যাপী কৃষি বাজারে অস্থিরতা তৈরি হয়েছে। বিশ্বের অন্যতম গম উৎপাদনকারী দেশ ইউক্রেন। সারা ইউরোপে গম সরবরাহকারী দেশগুলির মধ্যে বড় বাজার দখল করে এই দেশ। কিন্তু যুদ্ধ পরিস্থিতিতে অন্যান্য পণ্যের সঙ্গে গম রফতানিতেও রাশ টেনেছে জেলেনস্কির দেশ। এর ফলে সঙ্কট বেড়েছে।

অন্য দিকে, এশিয়া তথা বিশ্বে অন্যতম গম উৎপাদনকারী দেশ ভারত। সম্প্রতি আফগানিস্তানে বিশাল পরিমাণ গম রফতানি করেছে ভারত। তা ছাড়াও রয়েছে বাংলাদেশ। শুধু ২০২১-’২২ অর্থবর্ষে ৭০ লক্ষ টন গম উৎপাদন করেছে ভারত। তার মধ্যে ৫০ শতাংশই রফতানি হয়েছে শেখ হাসিনার দেশে।

এই প্রেক্ষিতে একটি বিজ্ঞপ্তিতে সরকার জানিয়েছে, বিশ্ববাজারে গমের ঘাটতির দিকে নজর রেখে আপাতত রফতানি বন্ধ করা হচ্ছে। পরে পরিস্থিতি বিচার করে আবার রফতানির সিদ্ধান্ত নেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Wheat Modi Government central
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE