অন্য প্রদেশে বন্দুক নিয়ে যাওয়ার উপরে নিষেধাজ্ঞা উঠতে চলেছে আমেরিকায়। বুধবার এই মর্মে হাউস অব রিপ্রেজেন্টেটিভসে একটি বিল পাশ হয়েছে। বিলের সমর্থনে ২৩১টি ভোট পড়েছে, বিপক্ষে ১৯৮টি।

নিয়ম ছিল, বন্দুকের লাইসেন্স থাকলেও নিজের প্রদেশের বাইরে বন্দুক নিয়ে যেতে পারবেন না কোনও মার্কিন নাগরিক। গতকাল সেই নিয়মে বদল চেয়ে সওয়াল করেন বিলের রচয়িতা, রিপাবলিকান সেনেটর রিচার্ড হাডসন। তাঁর যুক্তি, ‘‘একই ড্রাইভিং লাইসেন্স বিভিন্ন প্রদেশে বৈধ থাকে। তা হলে বন্দুকের লাইসেন্স নয় কেন!’’

ছ’জন বাদে হাউসের বাকি সব ডেমোক্র্যাট সদস্য এই বিলের ঘোর বিরোধিতা করেছিলেন। কানেক্টিকাটের প্রতিনিধি এলিজাবেথ এস্টি বলেন, ‘‘যে সব মানুষ বন্দুক-হিংসায় প্রিয়জনকে হারিয়েছেন, এই সংশোধনী তাঁদের পক্ষে খুবই অপমানজনক।’’ কানেক্টিকাটের নিউটাউনের এক স্কুলে বছর পাঁচেক আগে বন্দুকবাজের হামলায় ২০টি শিশু-সহ ২৬ জন মারা গিয়েছিলেন। সেই ঘটনার পরে এই প্রথম বন্দুক আইনে কোনও উল্লেখযোগ্য পরিবর্তন আনা হল। বিলটি নিয়ে বিতর্কের সময়ে ডেমোক্র্যাট সদস্যরা সাম্প্রতিক লাস ভেগাস ও টেক্সাস হামলার কথা বলে আইন শিথিল করার বিপক্ষে সওয়াল করেছিলেন। কিন্তু চূড়ান্ত পর্যায়ে ৩৩ ভোটে হেরে যান তাঁরা।