Advertisement
১৭ মে ২০২৪
Allergic Reaction from Lipstick

ঠোঁটে গাঢ় রঙের লিপস্টিক মাখা কি আদৌ নিরাপদ?

লিপস্টিক মাখতে ভালবাসেন। কিন্তু অ্যালার্জি আছে বলে ভয় পান। লিপস্টিক মাখলে কি অ্যালার্জি বেড়ে যেতে পারে?

Image of Aishwarya Rai Bachchan

অভিনেত্রী ঐশ্বর্যা রাই বচ্চন। ছবি: সংগৃহীত

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ জুন ২০২৩ ২০:৫২
Share: Save:

ছোট থেকেই লিপস্টিকের প্রতি অদ্ভুত টান দিতিপ্রিয়ার। তাঁর মা যখন অফিসে বেরোনোর আগে আয়নার সামনে দাঁড়িয়ে সাজগোজ করতেন, তখন মন্ত্রমুগ্ধের মতো মায়ের দিকে তাকিয়ে থাকতেন তিনি। মনে মনে ভাবতেন বড় হলে আর কিছু না হোক রোজ নানা রকম রঙের লিপস্টিক মাখবেন ঠোঁটে। মেয়ের অপলক তাকিয়ে থাকা দেখে দিতিপ্রিয়ার মা-ও বুঝেছিলেন, মেয়ের মনের কথা। তবে ছোটবেলায় তাঁকে একেবারেই লিপস্টিক মাখতে অনুমতি দেওয়া হত না। উল্টে ভয় দেখানো হত ঠোঁট কালো হয়ে যাবে বলে। যে দিন থেকে কলেজে যেতে শুরু করেছেন, সেদিন আর কোনও বারণ শোনেননি তিনি। চোখে কাজল একটু কম হতে পারে। কিন্তু ঠোঁটে লিপস্টিক না দিয়ে বাইরে বেরোতে তাঁর মোটেও ভাল লাগে না। কিন্তু মা যে বলেছিলেন লিপস্টিক মাখলে ঠোঁট কালো হয়ে যায়, সত্যিই কি তাই হয়? চিকিৎসকেরা বলছেন, কিছু কিছু লিপস্টিকে রাসায়নিক থাকে। যা ঠোঁটের মতো স্পর্শকাতর অঙ্গের ক্ষতি করতে পারে। তবে সব লিপস্টিকের ক্ষেত্রে এই কথা খাটে না। লিপস্টিক মাখলে কার ঠোঁটে ক্ষতি হবে, তা অনেকটাই নির্ভর করে ওই ব্যক্তির ঠোঁটের স্বাস্থ্যের উপর।

শুষ্ক ঠোঁট

শুষ্ক, ফাটা ঠোঁটের উপর রাসায়নিকযুক্ত গাঢ় রঙের লিপস্টিক মাখলে ক্ষতির সম্ভাবনা বেশি। যদিও বেশ কিছু লিপস্টিকে বিভিন্ন ধরনের এসেনশিয়াল অয়েল, বিভিন্ন ধরনের বাদাম থেকে প্রস্তুত মাখন থাকে। তা ঠোঁটে আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে।

অ্যালার্জির প্রবণতা

অনেকেরই ত্বক ভীষণ স্পর্শকাতর। তাই সামান্য কোনও রাসায়নিক থেকে অ্যালার্জি হওয়ার আশঙ্কা থেকেই যায়। তাই যে কোনও সংস্থার লিপস্টিক কিনবেন না। এ ক্ষেত্রে একটু দাম দিয়ে নামী প্রসাধনী কেনাই ভাল।

ঠোঁট কালো হয়ে যাওয়া

গাঢ় রঙের লিপস্টিক দীর্ঘ দিন ঠোঁটে মাখার পর কালচে ছোপ পড়তেই পারে। তবে সকলের ক্ষেত্রে এই নিয়ম খাটে না। অনেক সময়ে শারীরিক কারণেও ঠোঁটে কালচে ছোপ পড়তে পারে। আবার সূর্যের ইউভি রশ্মিও ঠোঁটের ক্ষতি করতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

lips Lipstick Allergy Dark Lipsticks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE