Advertisement
১৭ মে ২০২৪
Face Shaving for Women

মুখের অবাঞ্ছিত রোম তুলতে ওয়্যাক্স নয়, রেজ়ার ভরসা! কিন্তু ত্বকের অস্বস্তি এড়াবেন কী করে?

একে শীতকাল, তার উপর হাতে সময়ও কম। এখন চট করে রোম তুলতে গেলে রেজ়ারই ভরসা। কিন্তু রেজ়ার দিয়ে শেভ করলে মুখে র‌্যাশ বেরোবেই।

Do’s and don’ts to get a glowing radiant skin.

রেজ়ার কেনার আগে কী কী জেনে রাখা উচিত? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ জানুয়ারি ২০২৪ ১৯:৪৯
Share: Save:

বন্ধুর বিয়ের অনুষ্ঠানে যাওয়ার আগে সাজগোজ করতে গিয়ে হঠাৎ চোখে পড়ল, ঠোঁটের উপর পাতলা রোমের আস্তরণ। খালি চোখে দেখলে যে খুব একটা চোখে পড়বে, তা নয়। তবে মেকআপ করার পর রোমের রেখা ভীষণ ভাবে চোখে পড়বে। এর থেকে মুক্তি পাওয়ার একমাত্র উপায় ওয়্যাক্স। একে শীতকাল, তার উপর হাতে সময়ও কম। এখন চট করে রোম তুলতে গেলে রেজ়ারই ভরসা। কিন্তু রেজ়ার দিয়ে শেভ করলে মুখে র‌্যাশ বেরোবেই। এই সমস্যা থেকে মুক্তি পেতে শেভ করার আগে কী করবেন, কী করবেন না?

শেভ করার আগে কী কী করবেন?

১) ত্বকের যত্নে ভাল মানের রেজ়ার ব্যবহার করতে হবে। মুখের রোম তোলার রেজ়ার কিন্তু অন্যান্য রেজ়ারের মতো হয় না। কেনার সময়ে সেই বিষয়টি খেয়াল রাখতে হবে।

২) শেভ করার আগে ভাল করে মুখ পরিষ্কার করে নিতে হবে। ধুলো, ময়লা, মেকআপ কিংবা মুখে অতিরিক্ত তেল কিছুই থাকা চলবে না।

৩) দাড়ি কামানোর আগে পুরুষেরা যেমন মুখে শেভিং ক্রিম বা জেল মাখেন, তেমন প্রসাধনী মেয়েদের জন্যও পাওয়া যায়। রোম চেঁচে নেওয়ার পর ত্বকের স্পর্শকাতরতা বেড়ে যেতে পারে। র‌্যাশও বেরোতে পারে। তাই মুখে শুধু জল না মাখাই ভাল।

৪) রোমের মুখ যে দিকে রয়েছে, হালকা হাতে সেই অভিমুখেই রেজ়ার চালাতে হবে। উল্টো দিকে টানলে কিন্তু ত্বকের অস্বস্তি বেড়ে যেতে পারে।

৫) শেভ করার পর অবশ্যই মুখে অ্যান্টি-ব্যাক্টেরিয়াল লোশন মাখতে হবে। তার পর অ্যালো ভেরা জেল মাখতে পারেন।

Do’s and don’ts to get a glowing radiant skin.

তাড়াহুড়ো থাকলে মুখে রেজ়ার ব্যবহার না করাই ভাল। ছবি: সংগৃহীত।

শেভ করার সময়ে কোন ভুলগুলি করবেন না?

১) তাড়াহুড়ো থাকলে মুখে রেজ়ার ব্যবহার না করাই ভাল। ধারালো ব্লেডে কেটে যেতে পারে। ত্বকে র‌্যাশ, ব্রণ সমস্যা বেড়ে যেতে পারে।

২) রেজ়ারের ব্লেডের ধার যদি কমে যায়, সে ক্ষেত্রেও কিন্তু ত্বকের সমস্যা দ্বিগুণ হয়ে যাবে। তাই শেভ করার আগে সেই বিষয়টি মাথায় রাখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Shaving Rules shaving Lifestyle Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE