Advertisement
০২ মে ২০২৪
Summer Skin Care

গরমে ত্বক অত্যধিক শুষ্ক দেখাচ্ছে? পার্লারে না গিয়ে কম খরচে ঝলমলে হয়ে উঠবেন কী ভাবে?

বিশেষ করে ত্বক শুষ্ক হলে যত্নআত্তি জরুরি। ময়েশ্চারাইজ়ার, সানস্ক্রিন ব্যবহার করাই যথেষ্ট নয়। গরমে শুষ্ক ত্বকের খেয়াল রাখতে পারে কিছু ঘরোয়া ফেসপ্যাকও। রইল তার হদিস।

গরমে শুষ্ক ত্বকের যত্ন নিন মন দিয়ে।

গরমে শুষ্ক ত্বকের যত্ন নিন মন দিয়ে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০২৪ ১৯:৪২
Share: Save:

শুষ্ক ত্বকের সমস্যা যে শুধু শীতকালের, তা নয়। অত্যধিক গরমেও ত্বক শুষ্ক হয়ে যায়। গরমে এমনিতেই ত্বক নিস্তেজ হয়ে পড়ে। তার উপর আবহাওয়ার কারণে শুষ্ক হয়ে ওঠে। গরমে ত্বকের যত্নে বাড়তি নজর দিতে হয়। বিশেষ করে ত্বক শুষ্ক হলে যত্নআত্তি জরুরি। ময়েশ্চারাইজ়ার, সানস্ক্রিন ব্যবহার করাই যথেষ্ট নয়। গরমে শুষ্ক ত্বকের খেয়াল রাখতে পারে কিছু ঘরোয়া ফেসপ্যাকও। রইল তার হদিস।

১) একটি পাকা কলার খোসা ছাড়িয়ে সেটিকে চটকেনিন। এরপর এক টেবিল চামচ অলিভ অয়েলের সঙ্গে এক টেমিল চামচ চটকানো কলা ভাল করে মিশিয়ে নিয়ে মুখে লাগিয়ে নিন। ২০ মিনিট সেই মিশ্রণটি রাখার পরে ভাল করে জল দিয়ে ধুয়ে ফেলুন। বিয়ের এক মাস আগে সপ্তাহে ২ থেকে ৩ বার এই মিশ্রণটির ব্যবহার করলে আপনার ত্বক হয়ে উঠবে আগের থেকে অনেক বেশি উজ্জ্বল।

২) অর্ধেক কাপ চটকানো পাকা পেঁপের সঙ্গে এক টেবিল চামচ মধু ভাল করে মিশিয়ে নিন। এরপর মুখে ভাল করে লাগিয়ে আধ ঘণ্টা পরে ধুয়ে ফেলুন। সপ্তাহে ৩ থেকে ৪ বার এই মিশ্রণটি ব্যবহার করলে ত্বকের আর্দ্রতা ফিরে আসবে এবং ত্বক হয়ে উঠবে মসৃণ।

৩) শুষ্ক ত্বকের ক্ষেত্রে অ্যালোভেরার জুরি মেলা ভার। অ্যালোভেরা জেল-এর সঙ্গে এক চামচ নারকেল তেল ভাল করে মিশিয়ে নিন। এরপর ১৫ মিনিট মুখে লাগিয়ে রেখে জল দিয়ে ভাল করে ধুয়ে ফেলুন। সাধারণত অ্যালোভেরা জেল এবং নারকেল তেল ত্বকে পরিশোধনের কাজ করে অর্থাৎ ত্বক থেকে দূষিত পদার্থ বার করতে সাহায্য করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin care Face Pack
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE