Advertisement
১২ মে ২০২৪
Makeup Hacks

বিয়েবাড়ি যাওয়ার আগেই মুখে ব্রণ হয়? মেকআপ দিয়ে ঢাকলেই হল না, সঠিক কায়দাটি জানতে হবে

সামনেই বিয়েবাড়ি? কী ভাবে ব্রণর কালো দাগ লুকোবেন ভাবছেন? মেকআপ করলেও কিন্তু ব্রণ ফুটে ওঠে। রূপটান করে ব্রণ ঢাকতে গেলে মেনে চলতে হবে কয়েকটি নিয়ম। কী ভাবে মেকআপের সাহায্যে ব্রণ ঢাকবেন, রইল হদিস।

Five things to keep in mind when applying makeup on acne-prone skin

মেকআপ করলেই ব্রণ আরও স্পষ্ট হয়ে যায়? ভুলটা কোথায় হয়? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ এপ্রিল ২০২৪ ২০:২২
Share: Save:

অনেকেই আছেন, যাঁদের শীত-গ্রীষ্ম-বর্ষা, সারা বছরই ব্রণর সমস্যা লেগে থাকে। তৈলাক্ত ত্বক হলে গরমের সময় ব্রণর সমস্যা আরও বেশি হয়। শুধু গরম, ধুলো বা দূষণের কারণেই নয়, অনেক সময়ে হরমোনের ওঠানামার কারণে, মানসিক চাপ, ঘুমের অভাব, প্রচুর তেলমশলাদার খাবারের কারণেও ব্রণর আধিক্য বাড়ে৷ আর ব্রণ শুকিয়ে গেলেও শান্তি নেই! সেই দাগ থেকে যায় দীর্ঘ দিন। সামনেই বিয়েবাড়ি? কী ভাবে ব্রণর কালো দাগ লুকোবেন ভাবছেন? মেকআপ করলেও কিন্তু ব্রণ ফুটে ওঠে। রূপটান করে ব্রণ ঢাকতে গেলে মেনে চলতে হবে কয়েকটি নিয়ম। কী ভাবে মেকআপের সাহায্যে ব্রণ ঢাকবেন, রইল হদিস।

১) সবার আগে মুখ ভাল করে পরিষ্কার করে নিয়ে টোনার আর ময়েশ্চারাইজ়ার ব্যবহার করুন।

২) প্রাইমার ভুললে চলবে না। মেকআপের আগে এটি লাগালে মেকআপ দীর্ঘক্ষণ টিকে থাকবে। দাগ-ছোপ ঢাকতেও প্রাইমারের জুড়ি মেলা ভার। এ ক্ষেত্রে ‘ম্যাটিফাইং প্রাইমার’ ব্যবহার করতে হবে।

৩) ব্রণ, ব্রণর দাগ, অন্যান্য দাগছোপের উপর ত্বকের রঙের সঙ্গে মানানসই কনসিলার লাগান। ব্রাশ দিয়ে ভাল করে ত্বকের সঙ্গে মিশিয়ে নিন। ব্রণর দাগ আবছা হয়ে আসবে।

৪) এ বার ফাউন্ডেশন ব্যবহার করুন। আপনার ত্বকের সঙ্গে মানানসই ফাউন্ডেশন লাগান। অল্প করে ফাউন্ডেশন নিয়ে স্পঞ্জ দিয়ে ভাল করে মিশিয়ে নিন। এমন ফাউন্ডেশন ব্যবহার করুন, যাতে তেলের পরিমাণ কম।

Five things to keep in mind when applying makeup on acne-prone skin

ত্বকের সঙ্গে মানানসই ফাউন্ডেশন লাগান। ছবি: সংগৃহীত।

৫) সব শেষে কমপ্যাক্ট পাউডার সারা মুখে লাগিয়ে নিন৷ এতে মুখ বেশি চকচকে দেখাবে না, ব্রণও আড়াল করা যাবে। ব্রণর জায়গায় হাইলাইটার ব্যবহার করবেন না।

ব্রণর সমস্যা দূর করতে রূপচর্চার উপরেও নজর দিতে হবে। যে দিন মেকআপ করবেন, সে দিন বাড়ি ফিরে অবশ্যই ভাল করে মেকআপ তুলুন। না হলে ব্রণর সমস্যা আরও বেড়ে যাবে। মেকআপ তোলার জন্য ‘ডবল ক্লিনজিং’ পদ্ধতি ব্যবহার করুন। কারণ, এক বার ফেসওয়াশ কিংবা শুধু মেকআপ রিমুভার ব্যবহার করলে মুখ পরিষ্কার হয় না। প্রথমে মেকআপ রিমুভার ব্যবহার করে মেকআপ সরিয়ে ফেলুন। এর পর ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিন। শেষে অ্যালো ভেরা জেল লাগিয়ে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Makeup Hacks Acne
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE