Advertisement
১৭ মে ২০২৪
Tips To Remember While Shaving

রেজ়র দিয়ে রোম তুললেই হাত পা খসখসে হয়ে যায়? ৫ টোটকা মানলেই পাবেন কোমল, মসৃণ ত্বক

অল্প সময়ে মুশকিল আসান করলেও রেজ়র ব্যবহারের পর হাত পা বেশ খসখসে হয়ে যায়। তবে কি রেজ়র দিয়ে রোম তোলা উচিত নয়?

Image of shaving.

সময়ের অভাবে অনেকেই রেজ়র দিয়ে রোম তোলেন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ জুন ২০২৩ ২০:২৮
Share: Save:

চটজলদি গায়ের রোম তুলতে রেজ়রেই ভরসা রাখেন অনেকে। হঠাৎ কোথাও বেরোতে হলে সাঁলোয় গিয়ে ওয়্যাক্সিংয়ের সময় থাকে না। তখন রেজ়র দিয়েই কাজ সারতে হয়। অল্প সময়ে মুশকিল আসান করলেও রেজ়র ব্যবহারের পর গা-হাত পা বেশ খসখসে হয়ে যায়। তবে কি রেজ়র দিয়ে রোম তোলা উচিত নয়?

রূপচর্চা নিয়ে যাঁরা কাজ করেন তাঁদের মতে, রেজ়র দিয়ে গায়ের লোম তোলা যেতেই পারে। সঠিক পদ্ধতিতে রেজ়র ব্যবহার করলে কিন্তু ত্বকের ক্ষতি হয় না। জেনে নিন রেজ়র ব্যবহার করার পরেও কী ভাবে ত্বক কোমল থাকবে।

Image of smooth Skin.

রেজ়র ব্যবহার করার কিছু নিয়ম মেনে চললেই হাত পা খসখসে হবে না। ছবি: সংগৃহীত।

১) রেজ়র ব্যবহার করার মিনিট দশেক আগে গরম জলে স্নান করে নিতে পারেন। স্নানের সময় বাথ স্ক্রাব কিংবা লুফা ব্যবহার করলে ত্বকের উপরের মৃত কোষগুলি উঠে যায়। ফলে ত্বক কিন্তু কোমল ও নরম থাকে।

২) শেভ করার সময়ে কিন্তু ভুলেও গরম জল ব্যবহার করবেন না। তখন কিন্তু ঠান্ডা জল দিয়েই ত্বক ভেজাতে হবে।

৩) অনেকেই শেভিংয়ের সময়ে সাবান ব্যবহার করেন। এই ভুলের কারণেই কিন্তু ত্বক রুক্ষ হয়ে যায়। রেজ়র ব্যবহারের সময়ে শেভিং ক্রিম ব্যবহার করুন। এতে ত্বক কোমল থাকবে। একান্তই শেভিং ক্রিম না থাকলে কন্ডিশনার ব্যবহার করতে পারেন।

৪) শেভিংয়ের পদ্ধতি ভুল হলেও ত্বক রুক্ষ হয়ে যায়। রোমের অভিমুখ যে দিকে প্রথম বার তার উল্টো দিক থেকে লোম তোলা উচিত। প্রথমে উল্টো দিক থেকে রেজ়র টেনে তার পর সোজা দিকে টানুন। শেষে ঠান্ডা জল দিয়ে পরিষ্কার করে নিন।

৫) রোম তোলা হয়ে গেলে ত্বকে ময়েশ্চারাইজ়ার ব্যবহার করতে অনেকেই ভুলে যান। এই ভুলেই কিন্তু ত্বক শুষ্ক আর খসখসে হয়ে যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Shaving Razor Skin
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE