Advertisement
১৮ মে ২০২৪
Bad Habits for Skin

ঘন ঘন পার্লারে গিয়েও ত্বকে জৌলুস আসছে না? রোজের কিছু অভ্যাস ত্যাগ ছাড়লে সুফল পাবেন

জেল্লাদার ত্বক পেতে কিছু অভ্যাস ত্যাগ করা জরুরি। নয়তো সময় নিয়ে পরিচর্যা করেও বিশেষ লাভ হবে না।

সঠিক উপায়ে ত্বকের যত্ন নিন।

সঠিক উপায়ে ত্বকের যত্ন নিন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ মার্চ ২০২৪ ২৩:১৭
Share: Save:

ত্বকের জেল্লা ধরে রাখতে নানা উপায় অবলম্বন করেন অনেকেই। নিয়ম করে ত্বকের যত্ন নেন। মাঝেমাঝে ঢুঁ মারেন পার্লারে। ত্বকে এবং চেহারায় জৌলুস আনতে সবরকম ভাবেই চেষ্টা করেন। অথচ এত পরিশ্রম করেও ত্বক ক্রমশ রুক্ষ এবং নির্জীব হয়ে পড়ে। তার নেপথ্যে অবশ্য রয়েছে কিছু অভ্যাস। সেই জন্যেই মূলত ত্বকের হাল খারাপ হতে থাকে। জেল্লাদার ত্বক পেতে কিছু অভ্যাস ত্যাগ করা জরুরি। নয়তো সময় নিয়ে পরিচর্যা করেও বিশেষ লাভ হবে না।

১) সিগারেটে নিকোটিনের পরিমাণ বেশি। অত্যধিক ধূমপানের কারণে নিকোটিন ত্বকের প্রতিটি কোষে পর্যাপ্ত পুষ্টি ও অক্সিজেন সরবরাহে বাধা দেয়। নিকোটিন ত্বকের প্রয়োজনীয় পুষ্টি কোলাজেন এবং প্রোটিন তৈরি হতে দেয় না। ফলে জেল্লা হারাতে থাকে ত্বক। ধূমপান অকাল বার্ধ্যক্যের কারণ হতে পারে।

২) রাতে ঘুমোতে যাওয়ার আগে ত্বকের যত্ন নেওয়া রূপরুটিনের একটি বড় অংশ। সারা দিন ধরে ত্বকের কোষে ধুলোবালি জমতে থাকে। সেগুলি দীর্ঘ ক্ষণ ত্বকে থেকে যাওয়ার ফলে বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে। বাইরে থেকে বাড়ি ফিরে এবং রাতে শোয়ার আগে ফেস ওয়াশ দিয়ে মুখ ধুয়ে নেওয়া জরুরি।

৩) পর্যাপ্ত ঘুম না হলে তার প্রভাব শুধু শরীরে নয়, ত্বকেও পড়ে। রাতে কোলাজেন তৈরি করে ত্বক। পর্যাপ্ত ঘুম না হলে ত্বক ক্ষতিগ্রস্ত হতে পারে। চোখের নীচের কালো দাগছোপের কারণও ঘুম না হওয়া। ত্বক ভাল রাখতে কমপক্ষে ৭-৮ ঘণ্টা ঘুমনো প্রয়োজন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE