Advertisement
১৭ মে ২০২৪
Coconut Oil

Skin care tips: মেকআপ তুলতে নারকেল তেল ব্যবহার করেন? ত্বকের ক্ষতি করছেন না তো

শীতকালে ত্বকের শুষ্কতা দূর করতে এক্সট্রা ভার্জিন কোল্ডপ্রেসড নারকেল তেল লাগাতে পারেন। তবে খুব বেশি ক্ষণ এই তেল ত্বকে লাগিয়ে রাখবেন না।

ত্বকের স্বাস্থ্য ভাল রাখতে এই তেলের জবাব নেই।

ত্বকের স্বাস্থ্য ভাল রাখতে এই তেলের জবাব নেই। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২২ ১০:১৬
Share: Save:

ত্বক ও চুল ভাল রাখতে অনেকেই ভরসা রাখেন নারকেল তেলের উপর। কেউ সিরাম হিসেবে কেউ বা আবার মেকআপ তুলতে এই তেল ব্যবহার করেন। নারকেল তেল ক্যালশিয়াম, প্রোটিন, ভিটামিন, আয়রন, ম্যাঙ্গানিজ এবং সেলেনিয়ামে ভরপুর। তাই ত্বকের স্বাস্থ্য ভাল রাখতে এই তেলের জবাব নেই। তবে বেশি ব্যবহার করলে নারকেল তেলও হতে পারে ক্ষতিকারক।

১। ত্বক আর্দ্র রাখতে অনেকেই নিয়মিত ময়শ্চারাইজার হিসেবে নারকেল তেল ব্যবহার করেন। নিয়মিত এই তেল ব্যবহার করলে অ্যাকনে, ব্ল্যাকহেড, হোয়াইটহেডের সমস্যা হতে পারে।

২। নারকেল তেল মুখে লাগালে ত্বকের প্রাকৃতিক তেল তৈরি করার ক্ষমতা অনেকটা বেড়ে যায় এবং মুখ সব সময় তৈলাক্ত এবং আঠালো দেখায়। এই কারণে মুখে লেগে থাকে ধুলোবালি। ফলস্বরূপ মুখে ব্রণর সমস্যা বেড়ে যায়।

বেশি ব্যবহার করলে নারকেল তেলও হতে পারে ক্ষতিকারক।

বেশি ব্যবহার করলে নারকেল তেলও হতে পারে ক্ষতিকারক।

৩। নারকেল তেল লাগালে মুখে রোমের পরিমাণও বেড়ে যায়।

৪। বাজার চলতি বেশির ভাগ নারকেল তেলেই রাসায়নিক ব্যবহার করা হয়ে থাকে। সেগুলি মুখে লাগালে ত্বকের নানা রকম সমস্যা দেখা য়ায়।

খুব ব্রণর সমস্যা থাকলে আপনি মুখে নারকেল তেল লাগানো এড়িয়ে চলুন। অন্য দিকে, যাঁদের ত্বক তৈলাক্ত তাঁরা নারকেল তেল লাগানো এড়িয়ে চলুন। শীতকালে ত্বকের শুষ্কতা দূর করতে এক্সট্রা ভার্জিন কোল্ডপ্রেসড নারকেল তেল লাগাতে পারেন। ২০-২৫ মিনিট রেখে গরম জলে কাপড় ভিজিয়ে তা দিয়ে ভাল করে মুখ মুছে নিতে হবে। তার পর ময়শ্চারাইজার লাগিয়ে নিলেই ত্বক আর শুষ্ক দেখাবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Coconut Oil Skin Care Skin Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE