Advertisement
০৪ মে ২০২৪
Summer Lips care

শীতের চেয়ে গরমে ঠোঁট বেশি শুকিয়ে যাচ্ছে? কী ভাবে যত্ন নিলে কোমল এবং মসৃণ হবে?

এমন দাবদাহে ঠোঁটের নিয়মিত যত্ন না নিলে শুকিয়ে যেতে বাধ্য। শুষ্ক ঠোঁটে ওষ্ঠরঞ্জনী ব্যবহার না করে, বরং মসৃণ করে তোলার চেষ্টা করুন।

গরমে ঠোঁটের দেখাশোনা করুন মন দিয়ে।

গরমে ঠোঁটের দেখাশোনা করুন মন দিয়ে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ এপ্রিল ২০২৪ ১৯:৪৮
Share: Save:

শীতের মতো হাঁসফাঁস করা গরমেও ঠোঁট অত্যধিক শুষ্ক হয়ে যায়। মূলত সঠিক পরিচর্যার অভাবেই এমন হয়। গরমে ত্বক তো বটেই, রোজের রূপরুটিনে ঠোঁটের পরিচর্যাও অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। মাত্রাতিরিক্ত গরমে ঠোঁট রুক্ষ এবং শুষ্ক হয়ে যায়। এমন দাবদাহে ঠোঁটের নিয়মিত যত্ন না নিলে শুকিয়ে যেতে বাধ্য। শুষ্ক ঠোঁটে ওষ্ঠরঞ্জনী ব্যবহার না করে, বরং মসৃণ করে তোলার চেষ্টা করুন।

১) স্ক্রাবিং ঠোঁটের মৃত কোষ সরিয়ে ঠোঁটের কোমলতা বজায় রাখতে সাহায্য করে। ত্বক ছাড়াও ঠোঁটেও জমতে পারে এমন মৃত কোষ। সেই জন্য ঠোঁটের এক্সফোলিয়েশন অত্যন্ত জরুরি। ঠোঁটের উপযোগী অনেক সিরাম পাওয়া যায়। সেগুলিও লাগাতে পারেন।

২) লিপস্টিক ঠোঁটকে বেশি রুক্ষ করে তোলে। তাই লিপস্টিকের পরিবর্তে এই গরমে লিপ বাম ব্যবহার করতে পারেন। লিপ বাম ঠোঁটের খুব ভাল ময়েশ্চারাইজার। লিপ বাম ঠোঁট ফাটতে দেয় না। একই সঙ্গে মসৃণ রাখতেও সাহায্য করে।

৩) ঠোঁটের যত্ন নিতে ব্যবহার করতে পারেন লিপমাস্ক। গরম আবহাওয়ায় লিপমাস্ক ঠোঁট ফাটা ও শুকিয়ে যাওয়া রোধ করে। লিপমাস্ক ঠোঁটের হারানো লাবণ্য ফিরিয়ে আনতে দারুণ কাজ করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lips Care Summer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE