Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Cooling Face Pack

সারা দিনের ক্লান্তির ছাপ পড়েছে চোখে-মুখে, তা কাটিয়ে উঠতে পারেন ৩ ফলের প্যাক মেখে

অনেকেই হয়তো জানেন না এই গরমে ত্বকও ডিহাইড্রেটেড হয়ে পড়ে। শুধু জল খেয়ে সেই ঘাটতি পূরণ হওয়ার নয়। বিশেষ করে যাঁদের ত্বর স্পর্শকাতর, এই সময়ে তা আরও সংবেদী হয়ে ওঠে।

Face Pack for summer

ফলের গুণেই ত্বকের যত্ন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ এপ্রিল ২০২৪ ২১:০১
Share: Save:

এই গরমে শরীরে যেন জলের অভাব না হয়। তাই বেশি করে ফল খেতে বলা হয়। এমন ফল খাওয়ার পরামর্শ দেওয়া হয় যার মধ্যে জলের পরিমাণ বেশি। তবে, অনেকেই হয়তো জানেন না এই গরমে ত্বকও ডিহাইড্রেটেড হয়ে পড়ে। শুধু জল খেয়ে সেই ঘাটতি পূরণ হওয়ার নয়। বিশেষ করে যাঁদের ত্বর স্পর্শকাতর, এই সময়ে তা আরও সংবেদী হয়ে ওঠে। রোদ লেগে মুখ জ্বালা করতে থাকে। র‌্যাশের সমস্যা তো আছেই। শুষ্ক, ডিহাইড্রেটেড ত্বকে বয়সের ছাপ বোঝা যায় বেশি। তবে এই সব সমস্যার সমাধান করতে ফল খাওয়ার পাশাপাশি মুখে তিনটি ফলের প্যাক মেখে দেখে পারেন।

১) কলা:

মুখের চামড়া কুঁকচে যাচ্ছে? ত্বকে টান টান ভাব আনতে মাখতে পারেন কলার প্যাক। একটি পাকা কলার সঙ্গে এক চা চামচ মধু ভাল করে চটকে মিশিয়ে নিন। এই প্যাক মুখে মেখে রাখুন আধঘণ্টা। তার পর জল দিয়ে ধুয়ে ফেলুন।

২) শসা:

রোদ থেকে ফিরে মুখে জলের ঝাপটা দিয়েও জ্বালাভাব কমছে না। এক টুকরো শসার সঙ্গে এক চা চামচ টক দই মিক্সিতে ভাল করে পেস্ট করে নিয়ে মুখে মেখে রাখুন। জ্বালাভাব, রোদে পোড়া দাগ— দুইয়ের কাজ হবে। মিনিট ১৫ পর জল দিয়ে ধুয়ে নিলেই মুখ একেবারে ঝকঝক করবে।

৩) পাকা পেঁপে:

রোদে পোড়া দাগ, ট্যান তুলতে পাকা পেঁপের জুড়ি মেলা ভার। কয়েক টুকরো পাকা পেঁপের সঙ্গে সামান্য একটু মধু ভাল করে চটকে মুখে মেখে নিন। মিনিট ২০ রেখে, ঈষদুষ্ণ জল দিয়ে ধুয়ে ফেলুন। সালোঁয় গিয়ে ডি-ট্যান ফেসিয়াল করাতে হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skincare Summer Care Face Packs
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE