Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Nail Extention

পুজোর আগে ‘নেল এক্সটেনশন’ করাবেন? কোন কোন বিষয় মাথায় রেখে সালোঁ বাছবেন?

নেল এক্সটেনশন করাতে রাসায়নিক দেওয়া নানা রকম জিনিস ব্যবহার করা হয়। তাতে নখের ক্ষতি হতেই পারে। তার উপর সংক্রমণের ভয়ও উড়িয়ে দেওয়া যায় না।

Image of nail extention

নেল এক্সটেনশন কোথায় করাবেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২৩ ২০:২৬
Share: Save:

বন্ধু নেল এক্সটেনশন দেখে প্রথমেই মাথায় এল পাড়ার নতুন সালোঁটির কথা। আইব্রো ঠিক করাতে গিয়ে নেল এক্সটেনশনের করানোর জন্য জোড়াজুড়ি করছিলেন সেখানকার কর্মীরা। নাম করা সালোঁর তুলনায় কম খরচে ওই একই রকম পরিষেবা দেবেন তাঁরা। শুনে যে লোভ হয়নি তা নয়। কিন্তু নেল এক্সটেনশন নিয়ে চারদিকে যা শুনে এসেছেন, তাতে ভয়ই পেয়েছেন বেশি। একে তো এই ভাবে নখ রাঙাতে রাসায়নিক দেওয়া নানা রকম জিনিস ব্যবহার করা হয়। তাতে নখের ক্ষতি হওয়ার আশঙ্কা উড়িয়ে দেওয়া যায় না। তার উপর সালোঁর ওই এক যন্ত্রপাতি দিয়েই সকলের নখে কারুকাজ করা হয়। সেখান থেকেও নানা রকম সমস্যা হতে পারে। তা হলে কি নেল এক্সটেনশনের শখ অধরাই থাকবে? অভিজ্ঞরা বলছেন, নেল এক্সটেনশন করানোর জন্য সালোঁ নির্বাচন করার আগে তিনটি বিষয় মাথায় রাখা জরুরি।

১) জীবাণুমুক্ত করা

প্রতি বার নেল এক্সটেনশনের কাজ শুরু করার আগে সমস্ত যন্ত্রপাতি জীবাণুমুক্ত করা হচ্ছে কি না সে বিষয়ে জেনে নিতে হবে। এমনকি বসার আসন, হাত রাখার জায়গা কিংবা ব্লু ল্যাম্প জীবাণুমুক্ত করতে হবে।

২) স্যানিটাইজ়েশন

জীবাণুমুক্ত করার পরই স্যানিটাইজ়েশনের কথা মাথায় আসে। করোনার পর যে ভাবে স্যানিটাইজ়েশনের উপর জোর দেওয়া হত, এখন কিন্তু রাশ আলগা হয়ে গিয়েছে। এই বিষয়ে সতর্ক হওয়া জরুরি।

৩) সংক্রামক রোগের থেকে সাবধান

নেল এক্সটেনশন করাতে গিয়ে কেটে গিয়ে রক্তপাত ঘটতে পারে। ভাল করে তা পরিষ্কার না করলে সেখান থেকে রক্তবাহিত নানা রকম রোগ হতে পারে। তা ছাড়া, নখে ছত্রাকঘটিত সংক্রমণ খুবই সাধারণ ব্যাপার। এক জনের থেকে অন্য জনে ছড়াতে বেশি সময় লাগে না।

Image of Nail Extension

ছবি: সংগৃহীত।

নেল এক্সটেনশন করলে কি নখের ক্ষতি হয়?

সব কিছুরই ভাল-মন্দ রয়েছে। তাই কম খরচে কাজ সেরে ফেলার চেষ্টা না করে যেখানে যথোপযুক্ত নিয়ম মেনে যন্ত্রপাতি পরিষ্কার করেন, অভিজ্ঞ এবং দক্ষ কর্মীদের নিয়ে কাজ করেন এমন সালোঁতে গিয়েই নেল এক্সটেনশন করানো ভাল। তা ছাড়া, কয়েকটি নিয়ম অবশ্যই মেনে চলতে হবে।

১) নখের চারধারে দিনে দু’বার কিউটিকল অয়েল ব্যবহার করতে হবে।

২) নখ পরিষ্কার করার জন্য পরিষ্কার একটি টুথব্রাশ রাখুন।

৩) নখে চাপ দিয়ে নরম পানীয়ের ক্যান খোলার চেষ্টা করবেন না। নখে যাতে ধাক্কা না লাগে সেই বিষয়ে সাবধান থাকতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Salon Nail Extension Beauty Parlour
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE