Advertisement
১৬ মে ২০২৪
Hair

Hair care Tips: শীতের রোদ থেকে বাঁচতে শুধু ত্বকে নয়, চুলেও লাগান ঘরোয়া সানস্ক্রিন

শীতের রোদ শুধু গায়ে নয়, চুলেও লাগে। তাই এ বার চুলেও মাখুন সানস্ক্রিন।

ত্বকের পাশাপাশি চুল সুস্থ রাখতে এ বার চুলেও লাগাতে পারেন সানস্ক্রিন।

ত্বকের পাশাপাশি চুল সুস্থ রাখতে এ বার চুলেও লাগাতে পারেন সানস্ক্রিন। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ জানুয়ারি ২০২২ ১৬:৩৪
Share: Save:

শীতকালে ত্বকের যত্ন নিতে যতটা তৎপর হন সবাই, চুলের যত্নে অতটা তৎপরতা শুধু শীতকাল বলে নয়, কোনও ঋতুতেই দেখা যায় না। সাজগোজের অন্যতম অনুষঙ্গ কিন্তু চুল। যতই রূপটান থাকুক কিংবা বাহারি পোশাক-আশাক, চুলে উজ্জ্বলতা, কোমলতা না থাকলে কোনও সাজই ঠিক সম্পূর্ণ হয় না। কথায় বলে, শীতের রোদ গায়ে লাগে বেশি। এই শীতের রোদ থেকে ত্বককে সুরক্ষিত রাখতে সানস্ক্রিন ব্যবহার করেন অনেকে। জানেন কি, শীতের রোদ শুধু গায়ে নয়, চুলেও লাগে। রোদ থেকে ত্বকের পাশাপাশি চুল সুস্থ রাখতে এ বার চুলেও লাগাতে পারেন সানস্ক্রিন। তবে বাজার চলতি সানস্ক্রিনের চেয়ে চুলের যত্নে ঘরোয়া উপায়ে বাড়িতেই বানিয়ে নিন সানস্ক্রিন।

ছবি: সংগৃহীত

প্রণালী

স্নান সেরে পিঠময় একঢাল ছড়িয়ে থাকা চুল নিয়ে শীতের রোদ পোহাচ্ছেন? কিছুক্ষণ পর লক্ষ করবেন, চুলগুলি ধীরে ধীরে কেমন রুক্ষ হয়ে উঠছে। তবে একটি উপায়ে চুলে রোদ পড়লেও চুল থাকবে কোমল। কী সেই উপায়?

একটি স্প্রে বোতলে এক কাপ জল, এক টেবিল চামচ অ্যালোভেরা জেল, এক চা চামচ সৈন্ধব লবণ, এক চা চামচ নারকেল তেল, এবং এক টেবিল চামচ মধু ঢেলে নিয়ে খুব ভাল করে ঝাঁকিয়ে নিন। রোদে বসার আগে কিংবা বাইরে বেরনোর আগে চুলে এই মিশ্রণটি এক বার স্প্রে করে নিন।

এর আরও একটি বিকল্প আছে। পাতিলেবুর খোসা ও নারকেল তেল। মিক্সিতে জল, পাতিলেবুর খোসা আর নারকেল তেল দিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিন। এ বার একটি স্প্রে বোতলে ভরে রাখুন। তবে শীতকালে নারকেল জমে গেলে ব্যবহারের আগে এক বার আগুনের তাপ পেলে তা ফের তরল হয়ে যাবে। বাইরে বেরনোর আগে শ্যাম্পু করার পর সিরাম লাগানোর মত করে চুলে এই মিশ্রণটি ব্যবহার করতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hair Sunscreen Hair Care Winter care sun
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE